৫ জুন, ২০২২ ১৫:৫৪

বিশ্ব পরিবেশ দিবস পালনে সনাকের মানববন্ধন

খাগড়াছড়ি প্রতিনিধি

বিশ্ব পরিবেশ দিবস পালনে সনাকের মানববন্ধন

খাগড়াছড়িতে বিশ্ব পরিবেশ দিবস ২০২২ পালিত হয়েছে। একটাই পৃথিবী, একটাই বাংলাদেশ চাই আইন, নীতির কার্যকর প্রয়োগ ও সুরক্ষিত পরিবেশ স্লোগানে মানববন্ধনের আয়োজন করে সচেতন নাগরিক কমিটি (সনাক)। রবিবার শহরের শাপলা চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে জেলার বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা ও স্বেচ্ছাসেবী সংগঠন অংশগ্রহণ করে।

এ সময় বক্তারা দেশের বন ও বনভূমির অবক্ষয় এবং জীব-বৈচিত্র্য ধ্বংস, জলাভূমি দখল ও জলজ জীব-বৈচিত্র্যের ক্ষতি, দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত কার্যক্রমে অনিয়ম ও পরিবেশ সংরক্ষণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যর্থতা, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিশ্রুতি বাস্তবায়ন এবং নবায়নযোগ্য জ্বালানি প্রসারে ঘাটতি তুলে ধরেন।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সনাকের সভাপতি প্রফেসর বোধিসত্ব দেওয়ান। বক্তব্য রাখেন সাংবাদিক প্রদীপ চৌধুরী প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া। সাবেক প্রধান শিক্ষক শ্রীলা তালুকদার, ত্রীণা চাকমা ও টিআইবির এরিয়া ম্যানেজার আব্দুর রহমান। 

বক্তারা বলেন, প্রকৃতির সাথে ভারসাম্য রেখে জীবনযাপন এবং বাংলাদেশের টেকসই পরিবেশ উন্নয়ন নিশ্চিত করতে হবে। পরে তারা বন ও জলাভূমিসহ পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন এবং প্রাকৃতিক সম্পদের নিরাপত্তা বিধান করার সাংবিধানিক নির্দেশনা অনুসারে নীতি নির্ধারণী পর্যায়ে সদিচ্ছার প্রকাশ ঘটিয়ে বিদ্যমান আইনের কঠোর করাসহ প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবস্থাপনায় শুদ্ধাচার নিশ্চিতে টিআইবি ১০ দফা দাবি তুলে ধরেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর