১৫ জুন, ২০২২ ১০:০৬

ঝিনাইদহের দুই ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলছে

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের দুই ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলছে

ঝিনাইদহের ২টি ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে। সদর উপজেলার সুরাট ও পাগলাকানাই ইউনিয়নে জৈষ্ঠ্যের ভ্যাপসা গরম উপেক্ষা করেই সকাল ৮টা থেকে লাইনে দাঁড়িয়ে ১৯টি কেন্দ্রে ৮৬টি কক্ষে ভোটররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। নির্বাচনে এই দুইটি ইউনিয়নে মোট ভোটার ২৫ হাজার ২শত জন। এর মধ্যে সুরাটে পুরুষ ৫,৫৯১ জন ও নারী ৫,৪২৪ জনসহ মোট ভোটার সংখ্যা ১১,০১৫ জন এবং পাগলাকানাই ইউনিয়নে পুরুষ ৬,৯৬৬ জন ও নারী ৭,৩০৪ জনসহ মোট ভোটার রয়েছে ১৪,২৭০ জন।

এ দুইটি ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট ৬ জন, সংরক্ষিত মহিলা আসনে ১৯ জন ও সাধারণ সদস্য পদে ৬৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে পাগলাকানাই চেয়ারম্যান পদে ২জন, সংরক্ষিত মহিলা আসনে ১১জন সাধারণ সদস্য পদে ৩১জন এবং সুরাটে চেয়ারম্যান পদে ৪জন, সংরক্ষিত মহিলা আসনে ৮জন ও সাধারণ সদস্য পদে ৩৪জন প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিয়েছেন।

নির্বাচনে আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এই ২ ইউপিতে দ্বায়িত্ব পালন করছেন ৩শত ৫৬ জন পুলিশ ও ৩শত ২৩জন আনসার সদস্য। এছাড়াও ২৪ জন র‌্যাব সদস্য, ২ প্লাটুন বিজিবি, ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ২জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ২টি স্ট্রাইকিং ফোর্স ও ৮টি মোবাইল টিম সার্বক্ষনিক টহল দিচ্ছেন। 

উল্লেখ্য, সীমানা জটিলতা মামলায় প্রায় ১১ বছর পর ঝিনাইদহ সুরাট ও পাগলাকানাই ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ২০১১ সালের এপ্রিল মাসে ঝিনাইদহ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১১ সালের জুন মাসে ঝিনাইদহ সদর উপজেলার সুরাট ও পাগলাকানাই ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এদিকে ঝিনাইদহ সদর পৌরসভায় একই সাথে ১৫জুন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু গত ২ জুন নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের দায়ে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আব্দুল খালেকের প্রার্থিতা বাতিল করে প্রধান নির্বাচন কমিশন। এ বিষয়ে প্রার্থী হাইকোর্টে রিট আবেদন করলে ৮ জুন বাতিলের প্রজ্ঞাপন ১ মাসের জন্য স্থগিত করা হয়। যে কারণে নির্বাচনে সকল প্রকার আইনগত জটিলতা নিরসনের জন্য এ পৌরসভার নির্বাচনটি আপাতত স্থগিত করেছেন ইসি।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর