১৭ জুন, ২০২২ ১২:৩২

দ্রুত গতিতে বাড়ছে সোমেশ্বরী নদীর পানি

নেত্রকোনা প্রতিনিধি

দ্রুত গতিতে বাড়ছে সোমেশ্বরী নদীর পানি

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ও অব্যাহত বর্ষণে বাড়ছে নেত্রকোনার দুর্গাপুরের সোমেশ্বরী ও কলমাকান্দার উব্দাখালি নদীর পানি। দুইদিন ধরে টানা বৃষ্টির কারনে আজ শুক্রবার সকাল থেকে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে সোমেশ্বরী নদীর পানি। দ্রুত গতিতে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ইতিমধ্যে নদী তীরবর্তী বেশ কয়েকটি গ্রামের ভেতর পানি প্রবেশ করেছে। 

যদিও এখানকার পানি কয়েকঘন্টা পরে নেমে যায়। এরপরও অতি বৃষ্টিতে উপজেলার নীচু সড়কসহ এলাকাগুলো পানিতে প্লাবিত হয়েছে। পানিতে তলিয়ে গেছে রাস্তাঘাট ও বাজারসহ বেশ কিছু বাড়িঘর। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহন লাল সৈকত জানান, সোমেশ্বরী নদীর পানি বিপদসীমার ৩৩ সেন্টিমিটার, কলমাকান্দার উব্দাখালি নদীর পানি ৫৬ সেন্টিমিটার হলেও কংস নদীর পানি জারিয়া পয়েন্টে ১০৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

জানা গেছে, দুর্গাপুরের চকলেঙ্গুরা, শিবগঞ্জ ডাকুমারা কুল্লাগড়া কামারখালী ও গাওকান্দিয়াসহ নদী তীরবর্তী এলাকায় শতাশিক মানুষ পানিবন্দি। এছাড়াও অতিবৃষ্টির পানি উপচে যাতায়াতের সড়ক বন্ধ হওয়ায় এবং ড্রেনগুলো দিয়ে ঢলের পানি বাজারে প্রবেশ করায় দুর্গাপুর, মেছুয়া বাজারসহ বেশ কয়েকটি বাজারে প্রায় হাঁটু সমান পানি হয়ে পড়েছে। ফলে আতঙ্কে এখন দুর্গাপুর পৌরসভা উপজেলার শতাধিক বাসিন্দা। 

এই দিকে কলমাকান্দা উপিজেলার উব্দাখালি নদীর পানি বিপদসীমার ৫৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় পানির নিচে শহরের প্রধান সড়কগুলো। ফলে গ্রামীণ জনপদের হাটবাজার, হাসপাতাল চত্বর, উপজেলা পরিষদ চত্বরে পানি। এদিকে প্রচুর বজ্রবৃষ্টিতে বিদ্যুৎ চলে যাচ্ছে বার বার। নষ্ট হচ্ছে ট্রান্সফরমার। ফলে রাত থেকে অনেক এলাকায় ছিলো না বিদ্যুৎ ।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর