১২ জুলাই, ২০২২ ১২:২৭

তেঁতুলিয়ায় পর্যটকের উপচেপড়া ভিড়

পঞ্চগড় প্রতিনিধি :

তেঁতুলিয়ায় পর্যটকের উপচেপড়া ভিড়

পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে হাজার হাজার পর্যটকের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে দেশের উত্তরের সীমান্ত জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া। সীমান্তের কাছাকাছি অবস্থান এবং মনোরম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছে পর্যটকরা। তেঁতুলিয়ার নয়নাভিরাম ডাকবাংলোর পাশ দিয়ে বয়ে যাওয়া মহানন্দা নদীর পাড়ে ছুটি কাটানোর মহোৎসব চলছে যেন। ঈদের আনন্দ আর ভ্রমণ পিপাসুদের ঘুরে বেড়ানোর সুখ মিলেমিশে একাকার হয়ে উঠছে প্রতিদিন। 

বাংলাদেশের উত্তর প্রান্তের সীমান্ত জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া পর্যটকদের অন্যতম আকর্ষণীয় স্থান। এই উপজেলার তিন দিকে দিয়ে রয়েছে ভারতীয় সীমান্ত। বয়ে গেছে ৪৬টির মতো ছোট-বড় নদী। বাড়ির আনাচে-কানাচে গড়ে উঠেছে সমতলের চা বাগান। রযেছে বাংলাবান্ধা স্থলবন্দরের জিরোপয়েন্ট। উপজেলা শহরের অদুর প্রান্তেই গড়ে উঠেছে সরকারি পৃষ্ঠপোষকতায় একটি বিরাট পকনিক স্পট। মহানন্দা নদীর তীরে গড়ে ওঠা এই পর্যটন স্থানে ঈদুল আজহা উপলক্ষ্যে হাজারো পর্যটক ছুটে আসছেন। তেঁতুলিয়া ঘুরতে এলেই এই স্থানে না এসে কেউ ফিরে যায় না। সকাল থেকে শুরু হয় পর্যটকদের আনাগোনা। বিকেলে গোটা স্পটটি ভরে যায় লোকারণ্যে। ঈদের আনন্দের সাথে ঘুরে বেড়ানোর সুখ মিলে মিশে একাকার হয়ে যায় এখানে। দেশের বিভিন্ন প্রান্ত বিশেষ করে উত্তরবঙ্গের জেলাগুলো থেকে পর্যটকরা ছুটে আসছেন। তেঁতুলিয়ার মনোরম প্রাকৃতিক দৃশ্য দেখে খুশি পর্যটকরা।

তবে অধিকাংশ পর্যটক স্কুল শিক্ষার্থী অথবা কম বয়সি কিশোর। তারা জানান স্কুল ছুটি। ঈদের আনন্দটা ভ্রমণ করেই উপভোগ করছেন তারা। শিক্ষার্থীরা আসছে  দলবেঁধে। দিনাজপুর জেলার খানসামা উপজেলার একটি উচ্চমাধ্যমিক বিদ্যালয় থেকে এসেছে ১৯ জন শিক্ষার্থী। 

তারা জানান, তেতুলিয়ার কথা অনেক শুনলেও কখনো আসা হয়নি। এবার স্কুল ছুটি আর ঈদের আনন্দ করতে ছুটে এসেছে তারা। শনিবার  সারাদিন ঘুরে ফিরে সন্ধ্যায় তারা বাড়ির উদ্দেশ্যে রাওয়ানা দেয়। অনেকে ঢাকায় চাকুরী করেন। ঈদের ছুটিতে তেতুলিয়া ঘুরতে এসেছেন । 

রংপুর শহরের বাসিন্দা আনোয়ার হোসেন জানান, তিনি একটি গার্মেন্টসে চাকুরী করেন। কোথাও বেড়াতে যাওয়া হয়না। ঈদের ছুটিতে পরিবার পরিজন নিয়ে তেঁতুলিয়া ঘুরতে এসেছেন ।
 
ভ্রমণ পিপাসুদের আনন্দঘন এই মুহূর্তগুলোকে আরও সুখকর ও স্মৃতিময় করার জন্য নিবির পর্যবেক্ষণ করছেন বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ। তেঁতুলিয়ার বিভিন্ন স্পটে তারা পরিদর্শন করছেন বলে জানালেন তেঁতুলিয়া ট্যুরিষ্ট পুলিশের অফিসার ইনচার্জ সিরাজুল ইসলাম। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা জানান, পর্যটকরা যাতে নির্ভিগ্নে ঘুরতে পারেন এর জন্য প্রশাসন সবধরনের সহযোগিতা করছে। তেঁতুলিয়া বাংলাদেশের অন্যতম মনোরম স্থান। ভ্রমণপিপাসুরা এখানে স্বাচ্ছন্দে ভ্রমণ করতে পারে।  


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর