১৩ জুলাই, ২০২২ ২২:১৭

চিংড়ির ঘেরে উদগিরিত গ্যাসের নমুনা নিলো বাপেক্স

বাগেরহাট প্রতিনিধি

চিংড়ির ঘেরে উদগিরিত গ্যাসের নমুনা নিলো বাপেক্স

বাগেরহাটের মোংলার একটি চিংড়ি ঘের থেকে উদগিরণ হওয়া গ্যাসের নমুনা সংগ্রহ করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) বিশেষজ্ঞ দল। আজ বুধবার দুপুরে মোংলা উপজেলার মিঠাখালী এলাকার পূর্বপাড়ার ওই গ্যাস উদগিরণস্থল পরিদর্শন শেষে বাপেক্সের বিশেষজ্ঞরা গ্যাসের নমুনা সংগ্রহ করেন।

এ সময়ে বাপেক্সের বিশেষজ্ঞরা চিংড়ি ঘের থেকে লাইন টেনে বাড়িতে ওই গ্যাস দিয়ে রান্না না করতে চিংড়ি ঘের মালিক দেলোয়ার শেখকে নির্দেশ দেন। উদগিরণ হওয়া ওই গ্যাস দিয়ে রান্না করা হলে আকস্মিক অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির ঝুঁকি রয়েছে বলেও জানান বাপেক্সের বিশেষজ্ঞরা।

গ্যাস উদগিরণস্থল পরিদর্শন শেষে বিশেষজ্ঞ দলটির প্রধান বাপেক্সের জেনারেল ম্যানেজার ল্যাব (পরীক্ষাগার) হাওলাদার ওহিদুল ইসলাম জানান, দুই ধরণের পরীক্ষায় একটিতে যদি হায়ার হাইড্রোকার্বনের উপস্থিতি পাওয়া যায় তাহলে সেটি হবে ভূগর্ভস্থ দাহ্য মূল্যবান গ্যাস। আর হায়ার হাইড্রোকার্বন না থাকলে হবে ভূ-উপরিভাগের মিথেন গ্যাস। যা কিছুদিন ধরে উঠতে উঠতে এক সময়ে শেষ হয়ে যাবে। আর হায়ার হাইড্রোকার্বন গ্যাস হলে বাণিজ্যিক ভাবে উত্তোলনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সরকার। এই দুই স্তরের পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রতিবেদন তৈরিতে সময় লাগবে প্রায় এক মাস। এরপরই বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

উল্লেখ্য, বাগেরহাটের মোংলার মিঠাখালী ইউনিয়নের পূর্বপাড়া এলাকার দেলোয়ার শেখের পৌনে তিন বিঘার একটি চিংড়ি ঘের থেকে দীর্ঘ ৬ বছর ধরে এ গ্যাসের উদগিরণ হয়ে আসছে। এই অবস্থায় ওই উদগিরণস্থল থেকে পাইপ লাইন টেনে গত দুই সপ্তাহ ধরে ঘরের রান্নার কাজ করছেন ঘের মালিক দেলোয়ার পরিবার। আর এসব দেখার জন্য সেখানে দূরদূরান্তের থেকে প্রতিদিন ভিড় করছেন উৎসুক লোকজন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর