১২ আগস্ট, ২০২২ ১৭:১৮

সরকারি বই বিক্রির অভিযোগ প্রধান শিক্ষকের বিরুদ্ধে

বরগুনা প্রতিনিধি

সরকারি বই বিক্রির অভিযোগ প্রধান শিক্ষকের বিরুদ্ধে

বরগুনার পাথরঘাটা উপজেলার সদর ইউনিয়নের ৬১ নং রুহিতা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সরকারের দেয়া পাঠ্যবই কেজি দরে বিক্রি করে দেয়ার অভিযোগ উঠেছে প্রধান শিক্ষক গোলাম ছরোয়ারের বিরুদ্ধে। এ সময় তিনি ৮ হাজার ৫শ টাকার বই বিক্রি করেছেন বলে নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে। তবে বিষয়টি প্রধান শিক্ষক অস্বীকার করে জানান, কিভাবে বই বিক্রি হয়েছে তা তিনি জানেন না ।

বৃহস্পতিবার সন্ধ্যার দিকে লুৎফুর রহমান নামের এক ভ্যানচালকের কাছে ৩৮৭ কেজি বই ২২ টাকা কেজি দরে বিক্রি করেন ৬১ নং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম ছরোয়ার। ভ্যানে করে ওই বইগুলো নিয়ে যাওয়ায় সময় চালককে আটক করে স্থানীয়রা জিজ্ঞাসাবাদ করলে ভ্যান চালক জানান, প্রধান শিক্ষক গোলাম ছরোয়ার তার নিকট বই বিক্রি করেন। এসময় উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা টিএম শাহ আলম ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। স্থানীয়রা বইসহ ভ্যান চালককে তার হাতে তুলে দেন। 

বই ক্রেতা ভ্যান চালক লুৎফুর রহমান প্রধান শিক্ষকের কাছ থেকে বইগুলো ক্রয় করার কথা স্বীকার করে জানান, প্রধান শিক্ষকের কাছ থেকেই বইগুলো ক্রয় করেছি। বই নিয়ে যাওয়ার সময় যেন কেউ দেখে না, সেই বিষয়ে সতর্ক থাকতে বলেছিলেন তিনি (শিক্ষক)।

ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক আসাদুজ্জামান জানান, প্রধান শিক্ষক বইগুলো বিক্রি করেছেন, আপনারা তার সাথে কথা বলেন। একটি বিদ্যালয়ে প্রধান শিক্ষক সব পারেন, তার কথা ছাড়া কিছুই হয় না। ম্যানেজিং কমিটির সদস্যরা সভাপতি মনির হোসেনও এর সাথে জড়িত বলে দাবি করেন তিনি। 

তবে মনির হোসেনের দাবি, তিনি এ ধরনের ঘটনার সাথে সম্পৃক্ত নন, উদ্দেশ্যমূলক ভাবে তার নাম বলা হচ্ছে।

এ ঘটনায় পাথরঘাটা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা টিএম শাহ আলম বলেন, যে সকল বই জব্দ করা হয়েছে সেগুলো পুরনো বই। পুরনো হলেও সরকারের দেয়া বই বিক্রির নিয়ম নেই। সেগুলো তিনি বিক্রি করতে পারেন না। বিক্রি করা বইগুলো চলতি বছরের নয়, ওগুলো ২০১৯, ২০২০ ও ২০২১ সালের। এগুলো উপজেলা অফিসে জমা দেবার নিয়ম।  তিনি সেই নিয়ম না মেনেই বই বিক্রি করেছেন।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর