২২ আগস্ট, ২০২২ ১৪:২৬

রোগাক্রান্ত গরুর মাংস বিক্রি, কসাইকে জরিমানা

ঝিনাইদহ প্রতিনিধি

রোগাক্রান্ত গরুর মাংস বিক্রি, কসাইকে জরিমানা

ফাইল ছবি

রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির অভিযোগে এক কসাইকে ১০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে। রবিবার (২১ আগস্ট) রাত ৯টার দিকে ঝিনাইদহের শৈলকুপা উপজেলার চৌরাস্থা মোড়ে এ ঘটনা ঘটে। পরে ওই গরুর মাংস পুড়িয়ে মাটিতে পুঁতে রাখা হয়েছে।

জানা যায়, মাংস বিক্রেতা কসাই ওয়ান্নাস রোগাক্রান্ত একটি বাছুর গরু ক্রয় এবং জবাই করে মাংস বিক্রি করছিলেন। এসময় গোপন সংবাদের ভিত্তিতে সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বনি আমিন ঘটনাস্থলে যান। এসময় কসাই তার দোষ শিকার করায় জনসস্মুখে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে পশু জবাই ও মাংসের মান-নিয়ন্ত্রণ ২০১১ আইনে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে কয়েকজন ভুক্তভোগী অভিযোগ করে বলেন, কতিপয় অসাধু মাংস ব্যবসায়ী প্রায়ই খাওয়ার অনুপযোগী অসুস্থ পশু জবাই করে চৌরাস্থা মোড়সহ শহরের বিভিন্ন এলাকায় রাতে মাংস বিক্রি করেন। এসব মাংস বিক্রির জন্য অনেকেই মাইকে ঘোষনা দিয়ে কম মূল্যে বিক্রি করে থাকেন। 

এ ব্যাপারে উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা ডা. মামুন খান জানান, খবর পেয়ে আমরা দ্রুত অভিযুক্ত ব্যবসায়ীর দোকান পরিদর্শনে যাই। সেখানে রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির সত্যতা পেয়ে কসাইকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অর্থদণ্ড করাসহ মাংসগুলো পুড়িয়ে মাটিতে পুঁতে রাখা হয়েছে। কেউ যেন খাওয়ার অনুপযোগী মাংস বিক্রয় না করে, সে বিষয়ে সব ব্যবসায়ীকে কঠোরভাবে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া কোনো অসাধু ব্যবসায়ী ফ্রিজে রাখা মাংস যাতে বিক্রি করতে না পারে সেটিও তদারকির জন্য ইজারাদারকে নির্দেশনা দেয়া হয়েছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর