২৭ আগস্ট, ২০২২ ২২:৪৪

ভোলায় আঁখের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

ভোলা প্রতিনিধি

ভোলায় আঁখের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

গত দুই বছর টানা লোকসান গুনেছেন ভোলার আঁখ চাষিরা। অসময়ে প্রচুর বৃষ্টিপাত, অতিরিক্ত জোয়ারের পানি, রোগাবালাই ও পোকার আক্রমণের কারণে চাষিদের লোকসান হয়েছিল। কিন্তু চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকা এবং রোগাবালাইয়ের আক্রমণ না থাকায় আঁখের বাম্পার ফলন হয়েছে। ফলে বিগত বছরের লোকসান কাটিয়ে লাভের মুখ দেখবেন বলে স্বপ্ন বুনছেন আঁখ চাষিরা।

কৃষি বিভাগের হিসাব মতে, চলতি মৌসুমে ভোলায় ৭০০ হেক্টর জমিতে আঁখের আবাদ হয়েছে। এ বছর একদিকে আবহাওয়া অনুকূলে ছিল। অপরদিকে রোগবালাই কিংবা পোকা-মাকড়ের আক্রমণ তেমন হয়নি বললেই চলে। ফলে প্রচুর ফলন হয়েছে। দামও পাচ্ছেন বেশ ভাল। হাসি ফুটেছে কৃষকের মুখে। 

ইলিশা, রাজাপুর, দক্ষিণ দীঘলদি, ভেলুমিয়া, চরপাতাসহ বিভিন্ন এলাকার বেশ কয়েকটি আঁখ ক্ষেত ঘুরে চাষিদের সাথে কথা বলে জানা যায়, আঁখ চাষ করতে গিয়ে শতাংশ প্রতি তাদের খরচ হয়েছে গড়ে এক হাজার থেকে ১২ শত টাকা। এখন সেই আঁখ শতাংশ প্রতি বিক্রি হচ্ছে গড়ে দুই থেকে আড়াই হাজার টাকা।

আঁখ চাষিরা বলেছেন গত দুই বছর অসময়ে বৃষ্টি এবং অতি জোয়ারের পানিতে আঁখ ক্ষেতের ক্ষতি হয়েছিল। সেই সাথে ছিল রোগবালাই ও পোকা-মাকড়ের আক্রমণ। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে আঁখ ক্ষেত। লোকসানের মুখে পড়েছিলেন চাষিরা। কিন্তু এবছর এ ধরণের কোন সমস্যা না থাকায় বিগত দিনের লোকসান পুষিয়ে লাভের আশা করছেন তারা। 

জেলা কৃষি কর্মকর্তা মোঃ হাসান ওয়ারিসূল কবির জানান, এবছর ভোলার সাত উপজেলায় আঁখ চাষের লক্ষ্যমাত্রা ছিলো ৭৬৫ হেক্টর। তবে লক্ষ্যমাত্রার চেয়ে ৬৫ হেক্টর কম অর্থাৎ আবাদ হয়েছে ৭০০ হেক্টর।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর