শিরোনাম
১৩ অক্টোবর, ২০২২ ১৩:৪৭

নেত্রকোনায় দুর্যোগ প্রশমন সচেতনতা মহড়া

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় দুর্যোগ প্রশমন সচেতনতা মহড়া

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে নেত্রকোনা জেলা প্রশাসন আয়োজিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় শহরের মোক্তারপাড়া ঐতিহাসিক মাঠে এই মহড়া প্রদর্শন করা হয়। 

এবারের প্রতিপাদ্য "দুর্যোগে আগাম সতর্কতা, সবার জন্য কার্যব্যবস্থা" স্লোগানকে সামনে রেখে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় র‍্যালি এবং মহড়ায় জেলা শহরের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।

নেত্রকোনা জেলা প্রশাসনের আয়োজনে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ও ফায়ার সার্ভিসের সহযোগিতায় ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের উপ পরিচালক (প্রশাসন ও অর্থ) খ ম কবিরুল ইসলাম, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মনির হোসেন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. রুহুল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোরশেদা খাতুন, নেত্রকোনা পৌরসভার প্যানেল মেয়র এস এম মহসীন আলম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার, রেড ক্রিসেন্টের সম্পাদক গাজী মোজাম্মেল হোসেন টুকু, প্রেসক্লাবের সম্পাদক এম মুখলেছুর রহমান খানসহ বিভিন্ন জিও এনজিও কর্মকর্তাগণ। 

মহড়ায় ফায়ার সার্ভিসের নেত্রকোনা স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আনোয়ার হোসেন, ওয়ার হাউস ইন্সপেক্টর নাজমুল হোসেন, লিডার হাবিবুর রহমান পিন্টুর নেতৃত্বে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর একটি টিম ঝরে লণ্ডভণ্ড হওয়া এলাকা, ভূমিকম্পে বিধস্ত ভবনের নীচে পড়ে যাওয়া মানুষকে উদ্ধার করা এবং বহুতল ভবনে আটকে যাওয়াদের উদ্ধারকার্য দেখায়। 

কোন জায়গায় আগুন লাগলে স্থানীয় ও ফায়ার সার্ভিসের কর্মীরা কিভাবে কাজ করে অগ্নি নির্বাপণ করে তা দেখানো হয়। এতে বিভিন্ন স্কুল কলেজের প্রায় শতাধিক শিক্ষার্থীরা অংশ নিয়েছে। এছাড়াও অন্যান্য শিক্ষার্থীরা এই মহড়া দেখেন। 

এর আগে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করে মহড়া স্থলে এসে শেষ হয়। এসময় র‍্যালি উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর