১৬ জানুয়ারি, ২০২৩ ১৫:৩৫

১১ মাসে ১৫৫.৬৭১ কেজি স্বর্ণসহ ৪২ স্বর্ণ পাচারকারী আটক

বেনাপোল প্রতিনিধি

১১ মাসে ১৫৫.৬৭১ কেজি স্বর্ণসহ ৪২ স্বর্ণ পাচারকারী আটক

ফাইল ছবি

ভারতে পাচারকালে ১৫৫ কেজি ৬৭১ গ্রাম স্বর্ণসহ ৪২ স্বর্ণ পাচারকারী আটক হয়েছে। জব্দকৃত এসব স্বর্ণের বাজার মূল্য প্রায় ১২৭ কোটি  টাকা। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩০ নভেম্বর পর্যন্ত  ৪৮ বিজিবি যশোর ও ২১ বিজিবি খুলনার অধিভুক্ত সীমান্ত দিয়ে ভারতের পাচারকালে এই বিপুল পরিমাণের স্বর্ণ জব্দ করেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা।

এ বিপুল পরিমাণে স্বর্ণ জব্দের তালিকায় সব থেকে উপরে রয়েছে যশোর ৪৯ বিজিবি ব্যাটেলিয়ান। এ ব্যাটেলিয়ানের অধিভুক্ত সীমান্ত দিয়ে জব্দকৃত স্বর্ণের পরিমাণ ৭৯ কেজি ৪৭৩ গ্রাম। যার বাজার মূল্য ৬৬ কোটি ৮৭ লাখ ৩৬ হাজার ৭০০ টাকা। এসব স্বর্ণ পাচারের সাথে জড়িত থাকার দায় বিজিবি সদস্যরা ১৬ জনকে আটক করতে সক্ষম হয়। তবে বিজিবির উপস্থিতি বুঝতে পেরে তিনজন স্বর্ণ পাচারকারী পালিয়ে যায়। বিজিবি সদস্যরা পলাতকদের বিরুদ্ধেও মামলা দায়ের করেন।

এর পরে আছে ২১ বিজিবি খুলনা ব্যাটেলিয়ান। এ ব্যাটেলিয়ানের অধিভুক্ত সীমান্ত দিয়ে ভারতে পাচারের সময় জব্দ করা হয় ৪২ কেজি ৪০৭ গ্রাম স্বর্ণ। এসব স্বর্ণের বাজার মূল্য প্রায় ৩০ কোটি ২৯ লাখ ৮২ হাজার ১৭৮ টাকা। এসব স্বর্ণ পাচারের সাথে জড়িত থাকার দায়ে বিজিবি সদস্যরা ১৮ জন পাচারকারীকে আটক করতে সক্ষম হয়। তবে বিপুল পরিমাণে স্বর্ণ জব্দ করা হলেও স্বর্ণ পাচারের গডফাদাররা থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। যে কারণে স্বর্ণ পাচারের লাগাম টেনে ধরতে পারছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

অন্যদিকে যশোরের শার্শা থানা ও যশোর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে ১৭.০০৮ গ্রাম স্বর্ণসহ ৪ জনকে আটক করেন। ১ সেপ্টেম্বর রাত সাড়ে ১২টার দিকে শার্শা উপজেলার সাতমাইল এলাকায় অভিযান চালিয়ে ৮ কোটি টাকার অধিক মূল্যের ৯ কেজি ৭৫৮ গ্রাম ওজনের ৩০টি স্বর্ণের বারসহ দুইজনকে।


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর