৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:০৭

ফুলপুর স্বাস্থ্য কমপ্লেক্সে শয্যার সংকট, রাত কাটে বারান্দায়

ফুলপুর প্রতিনিধি

ফুলপুর স্বাস্থ্য কমপ্লেক্সে শয্যার সংকট, রাত কাটে বারান্দায়

ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

ময়মনসিংহের ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শয্যার চেয়ে রোগীর সংখ্যা বেশি। এতে শয্যা সংকট দেখা দিয়েছে। এজন্য হাসপাতালটিকে ৫০ শয্যা থেকে ১০০ শয্যায় উন্নীত করার দাবি এলাকাবাসীর।

সরেজমিন রবিবার বেলা সাড়ে ১১টায় ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করতে গেলে রোগীদের উপচে পড়া ভিড় চোখে পড়ে। হাসপাতালের দ্বিতীয় তলায় গিয়ে দেখা যায়, বারান্দায়ও রোগীদের স্থান সংকুলান হচ্ছে না।

মুন্নী নামে একজন রোগী বলেন, আমি পেটের সমস্যা নিয়ে শনিবার বিকেলে হাসপাতালে ভর্তি হয়েছি। কিন্তু এখনো বারান্দায় আছি, ভেতরে সিট পাইনি। মাসতুরা নামে একজন রোগীর অভিভাবক বলেন, আমার মেয়ের জ্বরসহ গুরুতর অসুস্থতা নিয়ে রাত থেকে বারান্দায় আছি। ভেতরে সিট পাওয়া যায়নি। বাতাসে সে সারারাত কাটিয়েছে। এই হাসপাতালে শয্যা সংখ্যা বাড়ানো উচিত।

সিনিয়র নার্স শিল্পী পারভীন বলেন, পাবলিক মানে না, ভর্তি হয়েই সিট চায়। নার্সিং সুপার ভাইজার রাখি সায়মা বলেন, বিছানা খালি না থাকায় রোগীদের ভোগান্তি হয়। বিশেষ করে ডায়রিয়া, পেটে ব্যথা ও নিউমোনিয়া রোগী ও শিশুদের সমস্যা হয়।

হাসপাতালের নিচ তলায় বহির্বিভাগে গিয়ে দেখা যায়, শত শত রোগীর দীর্ঘ লাইন। প্রসূতি মায়েরা তাদের বাচ্চাদের দুধ পান করানোর পর্যাপ্ত জায়গা না থাকায় লাইনে দাঁড়িয়েই দুধ পান করাচ্ছেন কেউ কেউ। আবার কোনো কোনো বয়স্ক রোগী দাঁড়িয়ে থাকতে থাকতে মেঝেতে বসে বিশ্রাম নিচ্ছিলেন।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. ইরশাদ আলী বলেন, আমাদের এ হাসপাতালে শয্যা সংখ্যা ৫০ হলেও তা যথেষ্ট নয়। গতকালই (শনিবার) এখানে ৯৫ জন রোগী ভর্তি হয়েছেন। আজ আরও ভর্তি হবে। এছাড়া হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন প্রায় ১২০০ রোগী চিকিৎসা সেবা নিয়ে থাকেন।

তিনি আরও বলেন, সব মিলিয়ে এখানে রোগীর চাপ অত্যন্ত প্রকট আকার ধারণ করেছে। কাজেই হাসপাতালটিকে ৫০ শয্যা থেকে ১০০ শয্যায় উন্নীত করা প্রয়োজন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হুমায়ুন কবির বলেন, শয্যা সংখ্যা বাড়ানোর জন্য আমরা আবেদন দিয়ে রেখেছি। হয়তো আগামী অর্থ বছরে আমরা তা পাবো।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর