১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ১৩:০৫

সংগ্রাম-সাহস ছাড়া সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা যায় না: ড. আশিকুর রহমান শান্ত

ভোলা প্রতিনিধি

সংগ্রাম-সাহস ছাড়া সমাজে 
ন্যায়বিচার প্রতিষ্ঠা করা যায় না: ড. আশিকুর রহমান শান্ত

বাংলাদেশ আওয়ামী যুবলীগের কার্যনির্বাহী সদস্য বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আশিকুর রহমান শান্ত বলেছেন, সংগ্রামের মধ্য দিয়েই সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হয়। সংগ্রাম ও সাহস ছাড়া সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা যায় না। অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে সমাজের সাধারণ মানুষকেই সংগ্রাম করতে হয়। কখনো কখনো আপন মানুষদের বিরুদ্ধেও সংগ্রাম করতে হয়। সংগ্রামের মধ্য দিয়েই সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সম্ভব। 

মঙ্গলবার সকালে ভোলার নাজিউর রহমান কলেজ আয়োজিত ‘রাজনীতি ও সামাজিক ন্যায়বিচার’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

ড. আশিকুর রহমান বলেন, একটি ন্যায্য সমাজ গড়তে হলে সাধারণ মানুষের সংগ্রামকে শ্রদ্ধা করতে হবে। সমাজে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে। আর এজন্য ছাত্র সমাজকে এগিয়ে আসতে হবে। 

তিনি বলেন, আজকের রাজনীতিকরা সমাজের উন্নয়নের কথা বলেন না, ভাবেন না। তারা পরস্পরকে ছোট করার চেষ্টা করেন। প্রতিপক্ষকে ছোট করার চেষ্টা করেন। কিন্তু রাজনীতিকদের মানুষের কথা ভাবতে হবে। মানুষের উন্নয়নের কথা ভাবতে হবে। উন্নয়নের কথা বলতে হবে। রাজনীতিকদের জবাবদিহিতার মধ্যে আনতে হবে। তা হলেই সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে।

নাজিউর রহমান কলেজের গভর্নিং বডির সভাপতি মিসেস রেবা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন কলেজের সাবেক অধ্যক্ষ মোহাম্মদ মাকসুদুর রহমান, ভারপ্রাপ্ত অধ্যক্ষ পীযুষ কান্তি হালদার এবং কলেজের শিক্ষক পরিষদের সদস্য সহকারী অধ্যাপক কামাল হোসেন শাহীন প্রমুখ।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর