১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ১৫:৫৪

পাকুন্দিয়ায় অবৈধ ইটভাটাকে জরিমানা

কিশোরগঞ্জ প্রতিনিধি:

পাকুন্দিয়ায় অবৈধ ইটভাটাকে জরিমানা

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় অবৈধভাবে পরিচালিত একটি ইটভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা এবং এর কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর। আজ মঙ্গলবার কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।
 
কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ জানান, পাকুন্দিয়া উপজেলার সুখিয়া ইউনিয়নের পূর্ব লক্ষ্মীয়া গ্রামে অবস্থিত মেসার্স আনিশা এন্ড নৌশি ব্রিকস নামক প্রতিষ্ঠানটি অবৈধভাবে পরিচালিত হচ্ছিল। এর পরিপ্রেক্ষিতে জেলা পরিবেশ অধিদপ্তর নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। এ সময় প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয় এবং ইটভাটার কার্যক্রম বন্ধের মৌখিক নির্দেশ দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী  ম্যাজিস্ট্রেট রোজলিন শহীদ চৌধুরী এবং প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন কিশোরগঞ্জ পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক নয়ন কুমার রায়।

তিনি আরও জানান, পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত-২০১০) এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর ব্যত্যয় ঘটিয়ে অর্থাৎ পরিবেশগত ছাড়পত্র ব্যতিত শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে অবৈধভাবে ইটভাটা পরিচালনার অপরাধে এ অভিযান পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ উপস্থিত ছিলেন। বায়ুদূষণ নিয়ন্ত্রণে অবৈধ ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর