২১ ফেব্রুয়ারি, ২০২৩ ১৭:২৪

হিলি সীমান্তে শূন্য রেখায় বাংলাভাষীদের মিলনমেলা

দিনাজপুর প্রতিনিধি

হিলি সীমান্তে শূন্য রেখায় বাংলাভাষীদের মিলনমেলা

দিনাজপুরের হিলি স্থলবন্দরের শূন্য রেখায় হয়ে গেল ভারত-বাংলাদেশের বাংলাভাষীদের মিলনমেলা। ভৌগোলিক সীমারেখা ভুলে কেবল ভাষার টানে এই আয়োজনে এক হয়েছিল দুই বাংলার মানুষ। একই মঞ্চে তারা গেয়েছেন বাংলা ভাষার জয়গান। 

হাকিমপুর মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা ও সাপ্তাহিক আলোকিত সীমান্ত এবং ভারতের বালুরঘাট উজ্জীবন সোসাইটি ও বালুরঘাট-মেঘালয় করিডোর কমিটি, রেইনবো সোসাইটি এই মিলনমেলার আয়োজন করে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দিনাজপুরের হিলি সীমান্তের শূন্য রেখায় (মুক্তিযোদ্ধা স্কয়ার) অস্থায়ী বেদীতে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানানো হয়।

পরে দু’দেশের শিল্পীরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন কবিতা, নৃত্য ও গান পরিবেশন করেন। এছাড়াও ভারতের বালুরঘাট রেইনবো সোসাইটি কর্ণধার শুভঙ্কর সাহেব রায় ও সদস্য অন্যন্যা পাহান নৃত্য পরিবেশন করেন। প্রতিবছর বড় পরিসরে হলেও এবার ছোট পরিসরে আয়োজন করা হয় বলে জানান আয়োজকরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হাকিমপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হারুন উর রশীদ। বিশেষ অতিথি ছিলেন হাকিমপুর পৌর মেয়র জামিল হোসেন চলন্ত। 

এসময় ভারতের রেইনবো কালচারাল একাডেমির কর্ণধার শুভঙ্কর সাহেব রায় সাংবাদিকদের বলেন, খুব ইচ্ছে ছিল বাংলাদেশ এসে ভাষা দিবস উদযাপন করবো। আজ আমি সার্থক।
 
হাকিমপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী বলেন, সকালে অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো পর ছোট পরিসরে আলোচনা সভা, কবিতা আবৃত্তি, ছড়া, গল্প অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শেষ হয়।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর