২৩ ফেব্রুয়ারি, ২০২৩ ১৪:৩৭

বন্ধ থাকা স্থলবন্দর চালুর দাবি ঠাকুরগাঁওবাসীর

ঠাকুরগাঁও প্রতিনিধি

বন্ধ থাকা স্থলবন্দর চালুর দাবি ঠাকুরগাঁওবাসীর

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার ধর্মগড় ইউনিয়নে পাকিস্তান আমলের (১৯৫৮-৬৫) ধর্মগড়-দেবীগঞ্জ স্থলবন্দরটি পুনরায় চালুর দাবিতে মানববন্ধন ও লংমার্চ কর্মসূচি পালন করেছে স্থানীয়রা। 

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে ধর্মগয়-দেবীগঞ্জ স্থলবন্দর বাস্তবায়ন কমিটির উদ্যোগে উপজেলার চেকপোস্ট, কাউন্সিল বাজারে স্থলবন্দরটি চালুর দাবিতে বিভিন্ন ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন তারা।

এসময় ধর্মগড়-দেবিগঞ্জ স্থলবন্দর বাস্তবায়ন সম্পর্কিত কমিটির আহ্বায়ক সফিকুল ইসলাম মুকুলের সভাপতিত্বে বক্তব্য দেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মেহেদী হাসান শুভ, ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবুল কাশেম, ধর্মগড় ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবু হানিফ, লক্ষ্মীরহাট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোকসেদ মাস্টারসহ আরও অনেকে। 

সুপ্রিম কোর্টের আইনজীবী মেহেদী হাসান শুভ বলেন, ১৯৫৮ সালে যখন এখানে চেকপোস্ট ও স্থলবন্দর চালু ছিল তখন এখানকার ব্যবসা-বাণিজ্যের প্রসার ছিল। বর্তমানে প্রতিবছর এখানে ৩৭৩ ও ৩৭৪ নং পিলারের কাছে দুই দেশের মানুষের মিলন মেলা বসে। এপার ওপার বাংলার লাখ লাখ মানুষ এই মেলায় অংশ নেন। 

তিনি আরও বলেন, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ আইন, ২০০১ এর ৩ ধারা ও কাস্টমস আইন, ১৯৬৯ এর ৯ ধারার আইন প্রয়োগের মাধ্যমে আবার এই বন্দরটিকে চালু করে তাহলে এঈ এলাকার শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা বাণিজ্যের অনেক উন্নয়ন হবে। তাই স্থানীয় প্রশাসনসহ সরকারে স্থলবন্দরটি পুনরায় চালু করা অনুরোধ ও দাবি করছি।

রাণীশংকৈল উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন কবির বলেন, আমি স্থলবন্দরটি চালুর বিষয়ে ঊর্ধ্বতন দপ্তরের নিকট আবেদন প্রেরণ করবো। স্থলবন্দরটি চালু হলে রাণীশংকৈলের জীবনযাত্রার মান বদলে যাবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর