২৩ ফেব্রুয়ারি, ২০২৩ ১৯:৫৩

মাদারীপুরে বাল্যবিবাহ প্রতিরোধে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালা

মাদারীপুর প্রতিনিধি:

মাদারীপুরে বাল্যবিবাহ প্রতিরোধে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ও জাতীয় লক্ষ্যমাত্রা অর্জনে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ থেকে বাল্যবিবাহ নির্মূল করা হবে। বৃহস্পতিবার দুপুরে মাদারীপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাল্যবিবাহ প্রতিরোধে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টশন কর্মশালা অনুষ্ঠানে এসব কথা জানান উপস্থিত বক্তারা।

জেলা প্রশাসনের সহযোগিতায় ও ঢাকা আহছানিয়া মিশনের আয়োজনে এই ওরিয়েন্টেশনে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭, বিধিমালা ২০১৮, জেন্ডার সমতা ও শিশু সুরক্ষা বিষয়ে বিভিন্ন তথ্য ও বিশ্লেষণমূলক আলোচনা করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। এছাড়াও উপস্থিত ছিলেন মাদারীপুর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুল ইসলাম, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাইনউদ্দিন, বাংলাদেশ বাল্যবিবাহ প্রতিরোধ প্রকল্প ঢাকা আহ্ছানিয়া মিশনের জেলা সমন্বয়কারী কবির উদ্দীন, ডিভিশনাল ম্যানেজার ফিরোজ আহমেদ, প্লান ইন্টারন্যাশনালের সুমনা চৌধুরী।

আলোচনা সভায় জেলা সমন্বয়কারী কবির উদ্দীন জানান, বাংলাদেশ থেকে বাল্যবিবাহ নির্মূল করার জন্য কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। যার মাধ্যমে এই লক্ষ্য বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বাল্যবিবাহ প্রতিরোধ প্রকল্পটি জেলা মডেল এবং দেশব্যাপী সম্প্রসারণ কার্যক্রমের মাধ্যমে যথাক্রমে ২০১৮ ও ২০২১ সাল থেকে বাস্তবায়িত হচ্ছে। মোট ৭টি বিভাগের আওতায় ৪১টি জেলা এই প্রকল্পের অধীনে রয়েছে।

মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, বাল্যবিবাহ নির্মূল করতে হলে আমাদের সমাজের প্রতিটি মানুষকে এগিয়ে আসতে হবে। বাল্যবিবাহের কুফল সম্পর্কে মানুষকে সচেতন করতে হবে। তাহলেই বাল্যবিবাহ নির্মূল করা যাবে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর