শিরোনাম
৫ মার্চ, ২০২৩ ১৯:১৩

প্রতিবন্ধী ছেলে-মেয়ে নিয়ে মানবেতর জীবন, মিলছে না ভাতার কার্ড

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:

প্রতিবন্ধী ছেলে-মেয়ে নিয়ে মানবেতর জীবন, মিলছে না ভাতার কার্ড

এগারো বছরের মেয়ে আনিশা ও চার বছরের ছেলে নাঈম দুজনেই বাকপ্রতিবন্ধী। এদিকে আট বছর ধরে কিডনি রোগে ভুগছেন মা অছিয়া আক্তার। ভ্যান গাড়ি চালিয়ে পাঁচ সদস্যের সংসার চালায় আশরাফুল ইসলাম। তিনিও কিছুদিন ধরে অসুস্থ হয়ে এনায়েতপুর হাসপাতালে ভর্তি। টাঙ্গাইলের সখীপুর উপজেলার সীমান্তবর্তী কুতুবপুর গ্রামের তালতলা পাড়ায় অসহায় ভাবে দিনযাপন করছে এই পরিবার। প্রতিবন্ধী ভাতার জন্য ৭-৮ মাস আগে ইউপি সদস্যের কাছে কাগজপত্র জমা দিলেও এখনো মেলেনি প্রতিবন্ধী ভাতার কার্ড। 

সরজমিনে গিয়ে দেখা যায়, মাটির তৈরি ছোট্ট ঘরে জন্মগত ভাবে বাকপ্রতিবন্ধী এক মেয়ে, এক ছেলে নিয়ে দিন যাপন করছেন অসুস্থ মা আছিয়া আক্তার। স্বামী আশরাফুলকে চিকিৎসা করানোর জন্য তার সঙ্গে গেছেন বয়স্ক শাশুড়ি। আছিয়া আক্তার বলেন, মেম্বারের কাছে কাগজপত্র জমা দিছি ৭-৮ মাস আগে, এখনো ভাতা পাইনাই। আমি প্রায় ৮ বছর ধরে কিডনি সমস্যায় ভুগছি। আমার স্বামীর শরীরে রক্তে সমস্যা হয়েছে। সখীপুর, মির্জাপুর, ময়মনসিংহ হাসপাতাল ঘুরে এখন এনায়েতপুর হাসপাতালে ভর্তি আছে। এলাকার মানুষ টাকা পয়সা দিতাছে। যদি একটা সন্তানেরও ভাতা পেতাম তাহলেও অনেক উপকার হতো।

ইউপি সদস্য মো. মজিবুর রহমান বলেন, প্রায় ৭/৮ মাস আগে কাগজপত্র জমা দিছিলো, আমি ১০৫ টি প্রতিবন্ধী কার্ডের জন্য কাগজ জমা দিলে ৭৫ টি কার্ড পেয়েছি। দুর্ভাগ্যজনক ওখানে ওদের নাম নাই।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. মনসুর আহমেদ বলেন, বিষয়টি খুবই দুঃখজনক। আমি জরুরী ভিত্তিতে ওদের খোঁজ নিয়ে ভাতার ব্যবস্থা করে দিবো ইনশাআল্লাহ।   

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর