শিরোনাম
৯ মার্চ, ২০২৩ ১৬:৪৩

নওগাঁয় ৩ হাজার মানুষের জন্য ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ

নওগাঁ প্রতিনিধি


নওগাঁয় ৩ হাজার মানুষের জন্য ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ

নওগাঁর রানীনগর উপজেলার সদর ইউনিয়নের আফতাবনগর মোল্লাবাড়ী প্রাঙ্গনে আজ বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার দুই দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ম্যাস্কিলোফেসিয়াল সার্জারি ডিপার্টমেন্টের সাবেক ফাউন্ডার চেয়ারম্যান অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লার ব্যক্তিগত উদ্যোগে আজ বৃহস্পতিবার সকাল থেকে দুই দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প শুরু হয়েছে। 

আজ বৃহস্পতিবার সকালে প্রধান অতিথি হিসেবে দুই দিন ব্যাপি ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল। এ সময় রানীনগর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহাদত হোসেন, রানীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ, জেলা পরিষদ সদস্য জাকির হোসেন জয়সহ বিভিন্ন চিকিৎসা অনুষদের বিশেষজ্ঞ চিকিৎসকগন উপস্থিত ছিলেন। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ম্যাস্কিলোফেসিয়াল সার্জারি ডিপার্টমেন্টের সাবেক ফাউন্ডার চেয়ারম্যান অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লা জানান, আমার বাবা মরহুম আফতাব উদ্দিন মোল্লা ১৯৯১ সালে তৎকালীন সময়ে নওগাঁর প্রত্যন্ত পল্লী রানীনগর উপজেলার সাধারণ ও খেটে খাওয়া মানুষের স্বাস্থ্য সেবার কথা চিন্তা করে এই ফ্রি মেডিকেল ক্যাম্প কার্যক্রম শুরু করেন। এর পরবর্তীতে আমার বাবা মারা গেলে আমার ভাই বিশেষজ্ঞ চক্ষু সার্জন ডা. আবু বক্কর সিদ্দিক মোল্লা এই মেডিকেল ক্যাম্প পরিচালনা করে আসছিলেন। উচ্চতর প্রশিক্ষণের জন্য তিনিও নিউজিল্যান্ড চলে গেলে গত ১২ বছর ধরে গ্রামের অসহায় নারী-পুরুষ ও শিশুদের স্বাস্থ্য সেবার কথা বিবেচনা করে আমি এই ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনার দায়িত্ব নিজ হাতে তুলে নিই। সুদীর্ঘ ৩২ বছর ধরে মোল্লা পরিবার এই ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে গ্রামের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করে যাচ্ছে।

তিনি আরো জানান, আজ বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার দুই দিন ব্যাপি ফ্রি মেডিকেল ক্যাম্পে প্রায় ৩ হাজার নারী পুরুষ ও শিশুদের ডেন্টাল, ওরাল ক্যান্সার, ঠোঁট কাটা, গাইনি, সার্জারি, চক্ষু ও মেডিসিন বিভাগের বিশেষজ্ঞ প্রায় ২০ জন চিকিৎসকসহ ২৮ জনের একটি মেডিকেল টিম ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ করবেন। এর মধ্যে দুই শতাধিক রোগীকে চিহ্নিত করে চোখের ছানি অপারেশনসহ যে সকল বিভাগের রোগীরা জটিল ও কঠিন রোগে আক্রান্ত তাদের ঢাকায় নিয়ে গিয়ে ফ্রি অপারেশনসহ যাবতীয় চিকিৎসা করানো হবে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর