১৫ মার্চ, ২০২৩ ২০:৪৫

খোলা আকাশে অবমুক্ত বিলুপ্ত প্রায় ১০ শকুন

দিনাজপুর প্রতিনিধি

খোলা আকাশে অবমুক্ত বিলুপ্ত প্রায় ১০ শকুন

সুস্থ হয়ে ওঠার পর উদ্ধারকৃত বিলুপ্ত প্রায় ১০টি শকুনকে খোলা আকাশে অবমুক্ত করা হয়েছে। বুধবার দুপুরে দর্শনার্থী ও শিক্ষার্থীদের উপস্থিতিতে দিনাজপুরের বীরগঞ্জ সিংড়া জাতীয় উদ্যানে এসব শকুন ছেড়ে দেয়া হয়। 

দেশে সাতটি জাতের শকুন রয়েছে। তবে কালের পরিক্রমায় এখন বিলুুপ্ত ও বিপন্ন প্রায় শকুন। বিলুপ্ত প্রায় এই পাখি রক্ষা ও বংশ বৃদ্ধি এবং প্রকৃতির ভারসাম্য রক্ষায় দিনাজপুরের বীরগঞ্জে সিংড়া জাতীয় উদ্যানে স্থাপন করা হয় শকুন উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্র। সামাজিক বন বিভাগ দিনাজপুর ও আইইউসিএন বাংলাদেশ যৌথভাবে এই কেন্দ্রে দিনাজপুরসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে শকুন সংগ্রহ করে নিবিড় পরিচর্যায় রাখা হয়। পরে অসুস্থ ও দুর্বল শকুনদের চিকিৎসার মাধ্যমে সুস্থ করার পর আবার প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়।

গত ২০২২ সালের নভেম্বর মাসের শুরুতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন প্রজাতির শকুন উদ্ধার করে নিয়ে আসা হয় দিনাজপুরের বীরগঞ্জ জাতীয় উদ্যান সিংড়া শালবন শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রে। সেখানে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে তোলার পর ১০ শকুনকে ছেড়ে দেওয়া হয় প্রকৃতির মুক্ত হাওয়ায়।

এসময় উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচারের (আইইউসিএন) মুখ্য গবেষক এবিএম সারোয়ার আলম, বিশ্বব্যাপী হুমকির সম্মুখীন প্রজাতি নিয়ে কাজ করা সেভ প্রকল্প পরিচালক মি. ক্রসি বাউডেন, বন সংরক্ষক, বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, বন বিভাগ ইমরান আহম্মেদ, আইইউসিএন প্রতিনিধি সাকিব আহম্মেদ ও কাজী জেনিফার আজমেরী, বিভাগীয় বন কর্মকর্তা সামাজিক বন বিভাগ দিনাজপুর মো. বশিরুল-আল-মামুন, ঠাকুরগাঁও ফরেস্ট রেঞ্জার তাসলিমা খাতুন প্রমুখ

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর