১৯ মার্চ, ২০২৩ ১৫:৫৫

ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে চাঁপাইনবাগঞ্জ জেলা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে চাঁপাইনবাগঞ্জ জেলা

আগামী ২২ মার্চ ‘ভূমিহীন ও গৃহহীন’ মুক্ত ঘোষণা করা হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ জেলাকে। এদিন ২৩০ জন গৃহহীন ও ভূমিহীনকে জমিসহ ঘরের চাবি হস্তান্তরের মধ্য দিয়ে এই ঘোষণা দেয়া হবে। এর মধ্যে সদর উপজেলায় ৭৫টি, গোমস্তাপুরে ৭৫টি ও নাচোল উপজেলায় ৮০টি পরিবার রয়েছে। জানা গেছে, মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন  থাকবে না প্রধানমন্ত্রীর এ নিদের্শনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে।

এরই ধারাবাহিকতায় আগামী ২২ মার্চ বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি অন্যান্য জেলার ন্যায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪র্থ পর্যায়ে একই দিন ২৩০ জন উপকারভোগী পরিবারের নিকট জমিসহ ঘরের চাবি হস্তান্তর করবেন এবং চাঁপাইনবাবগঞ্জ জেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত জেলা ঘোষণা করবেন। জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন জানান, মুজিববর্ষ উপলক্ষে ১ম, ২য়, ৩য় ও ৪র্থ পর্যায়ে জেলার ৫টি উপজেলায় ১ হাজার ৩১৯ টি, ২য় পর্যায়ে ২ হাজার ৬১৯টি ও ৩য় পর্যায়ে ৬৫১টি পরিবারের অনুকূলে গৃহগুলো হস্তান্তর করা হয়। ৪র্থ পর্যায়ে জেলায় ২৩০টি ঘরসহ সর্বমোট ৪ হাজার ৮১৯ টি গৃহ ভূমিহীন ও গৃহহীন পরিবার অর্থাৎ ‘ক’ শ্রেণির পরিবার ঘর পাচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনানুযায়ী গৃহগুলো নির্মাণ করা হয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ৫ উপজেলা নির্বাহী অফিসারদের নিকট হতে প্রাপ্ত প্রস্তাবপত্র, উপজেলা টাস্কফোর্স কমিটি ও  যৌথসভার সিদ্ধান্ত অনুযায়ী পুনর্বাসনযোগ্য আর কোন পরিবার না থাকায় চাঁপাইনবাবগঞ্জ জেলাকে আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করবেন।

বিডি প্রতিদিন/এএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর