শিরোনাম
১৭ এপ্রিল, ২০২৩ ২১:১৫

ঈদে মোটরসাইকেল পারাপার, শিমুলিয়া ঘাটে ফেরি সার্ভিস শুরু কাল

মুন্সীগঞ্জ প্রতিনিধি

ঈদে মোটরসাইকেল পারাপার, শিমুলিয়া ঘাটে ফেরি সার্ভিস শুরু কাল

ঈদ উপলক্ষে মোটরসাইকেল পারাপারের আবারো মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাট থেকে ফেরি চলাচল শুরু হচ্ছে। আগামীকাল মঙ্গববার সকাল থেকে প্রতি ৩ ঘণ্টা পরপর একটি করে ফেরি মোটরসাইকেল ও যাত্রী বহন করে ছেড়ে যাবে। আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে শিমুলিয়ায় ঘাট থেকে ফেরি সার্ভিস শুরু করবে বাংলাদেশ অভ‍্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)। 

জানা গেছে মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাট থেকে শরিয়তপুরের মাঝিকান্দি নৌরুটে ফেরি চলাচল শুরু হচ্ছে। এ সময় ফেরিতে মোটরসাইকেল ও যাত্রী পারাপার করা হবে। চালক ও আরোহীসহ প্রতিটি মোটর সাইকেলের ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৫০টাকা। মোটর সাইকেল চলাচলে পদ্মা সেতু কর্তৃপক্ষের অনাপত্তি পত্র পাওয়ার পরই এ সিদ্ধান্ত নিয়েছে বিআইডব্লিউটিসি। 

আজ সোমবার বিকেলে পৌনে ৩টায় ফেরি কলমিলতা ৩টি মোটর সাইকেল নিয়ে শিমুলিয়া ঘাট থেকে মাঝি কান্দি ঘাটের উদ্দেশ্যে ছেড়ে গেছে। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন সংস্থার শিমুলিয়া ঘাটের ম্যানেজার মো. জামাল হোসেন জানান, শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে মঙ্গলবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রতিদিন দু’টি ফেরি দিয়ে মোটরসাইকেল ও যাত্রী পারপার করা হবে। প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী দিনের বেলায় ৩ ঘণ্টা পর পর ফেরি ছাড়বে। তিনি জানান, গত শনিবার বিআইডাব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) আশিকুজ্জামানের নেতৃত্বে ঊর্ধ্বতন কর্মকর্তারা ফেরিঘাট ও নৌপথের চ্যানেল পরিদর্শন করেছেন। চ্যানেলের নাব্যতা সংকট এরই মধ্যে ড্রেজিং করে নিরসন করা হয়েছে। ঈদকে কেন্দ্র করে মিডিয়াম ফেরি কুঞ্জলতা ও কলমিলতা দিয়ে মোটরসাইকেল পারাপার করা হবে। ইতোমধ্যে পন্টুন, চ্যানেলসহ ফেরি চলাচলে প্রয়োজনীয় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মাঝিরকান্দি ঘাটও চলাচল উপযোগী করা হয়েছে। 

তিনি আরো জানান, এখন দু’টি ফেরি প্রস্তুত করলেও চাপ বেশি থাকলে ফেরির সংখ্যা বাড়ানো হবে। ঈদকে কেন্দ্র করে দক্ষিণবঙ্গের ২১ জেলার বাইকারদের অনেকে এই নৌরুটে বাড়ি ফিরবে। পদ্মা সেতুতে বাইক চলাচল নিষিদ্ধ থাকায় ঈদ পরবর্তী প্রয়োজন সাপেক্ষে ও পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ফেরিতে মোটরসাইকেল ও যাত্রী পারাপার করা হবে। তাই ঈদ ফিরতি যাত্রায়ও বাইক পারাপারে শিমুলিয়া-মাঝিরকান্দি ফেরি চালু রাখা হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। শিমুলিয়ায় চারটি ফেরিঘাটের মধ্যে মোটরসাইকেল পারাপারের জন্য ৪ নম্বর ভিআইপি ফেরিঘাট প্রস্তুত করা হয়েছে। ফেরিতে মোটরসাইকেল প্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৫০টাকা (চালক ও আরোহীসহ)। 

এদিকে, নিরাপত্তার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গত বৃহস্পতিবার পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চলাচলে অনাপত্তি প্রদান করে সেতু কর্তৃপক্ষ। পদ্মা সেতুর ২২ ও ২৩ পিয়ার এবং ৩৮ ও ৩৯ নং পিয়ার এর মধ্য দিয়ে ফেরি সার্ভিস পরিচালনা করার অনাপত্তি প্রদান করেছে সেতু কর্তৃপক্ষ। 

 

 
বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর