২৪ এপ্রিল, ২০২৩ ১১:৫৮

লোকালয়ে ঘুরছে মুখপোড়া হনুমান, উৎসুক জনতার ভিড়

দিনাজপুর প্রতিনিধি

লোকালয়ে ঘুরছে মুখপোড়া হনুমান, উৎসুক জনতার ভিড়

ছবি- বাংলাদেশ প্রতিদিন

বিগত কয়েকদিন থেকে দিনাজপুরের ফুলবাড়ীর লোকালয়ে ঘুরছে বিলুপ্ত প্রজাতির ‘মুখপোড়া হনুমান’। হনুমানটিকে যেখানে দেখা যাচ্ছে সেখানেই উৎসুক জনতার ভিড় করছে। 

জানা যায়, খাবার দিলে সামনে আসছে হনুমানটি, আবার খাবার নিয়ে ঘরের কিংবা দোকানের ছাদে বসে খাচ্ছে। মুখপোড়া হনুমানটি যেন শিশু-কিশোরদের ঈদের খুশি বাড়িয়ে দিয়েছে। ধারণা করা হচ্ছে- এটি হয়তো সীমান্ত পেরিয়ে এদেশে প্রবেশ করেছে। 

রবিবার (২৩ এপ্রিল) দুপুরের দিকে ফুলবাড়ী-দিনাজপুর আঞ্চলিক মহাসড়ক সংলগ্ন ফুলবাড়ী বিজিবি ক্যাম্প এলাকার ছোয়ানী বাজারের এক টিনের চালায় দেখা যায় হনুমানটিকে। তাকে দেখে পিছু নিচ্ছে শিশু-কিশোর থেকে শুরু করে নানা বয়সী মানুষ। আবার দুষ্টু শিশু-কিশোরেরা হনুমানটিকে দেখে ঢিলও ছুড়ছে। এতে আতঙ্কিত হয়ে হনুমানটি কখনো বাজারের দোকানের ছাদে, কখনো বাড়ির টিনের চালায় উঠে পড়ছে।

শহিদুল, মেহেদি হাসান, বাবুসহ কয়েকজন জানান, কয়েকদিন থেকে হুনুমানটি এই এলাকায় দেখা যাচ্ছে। এটি একটি মুখপোড়া হনুমান। উৎসুক মানুষ তাকে বিভিন্ন কাঁচা সবজি, ফলমূলসহ নানা রকমের খাবার খেতে দিচ্ছে। খাবার পেলে সে নিচে নেমে আসছে। আবার খাবার নিয়ে সে উপরে চলে যায়। তবে হনুমানটি একা নয়, আরেকটি ছোট হনুমানও আছে। হনুমান দু'টি দিনের বেলায় লোকালয়ে এলেও রাতের বেলা বাজার সংলগ্ন একটি বেসরকারি মোবাইল ফোনের টাওয়ারে অবস্থান নেয়।

ছোয়ানী গ্রামের শিশু মনা, সোহান, রুবেল ও ইফতি জানায়- আগে চিড়িয়াখানায় দেখেছিলাম, কিন্তু এবার কাছ থেকে দেখলাম। প্রথমে ভয়ে কেউ কাছে যাচ্ছিলাম না, কিন্তু পরে খাবার নিয়ে গেলে হনুমানটি এসে খাবার নিচ্ছে এবং ঘরের চালে চলে যাচ্ছে।

মধ্যপাড়া বন বিভাগের ফুলবাড়ী বিট কর্মকর্তা আব্দুল হাই বলেন, মুখপোড়া এই হনুমানটি দলছুট হয়ে লোকালয়ে ঢুকে পড়েছে। সাধারণত খাবারের অভাবে এরা বন থেকে লোকালয়ে এসেছে। এরা আমাদের বন্যসম্পদ। এদের খাবার দিয়ে সহযোগিতা করা উচিত। অহেতুক ঢিল ছুড়ে এদের বিরক্ত করা ঠিক নয়। একসময় ঘুরতে ঘুরতে এরা নিজেদের দলে বনে চলে যায়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর