৬ মে, ২০২৩ ১৭:৩০

শার্শায় জমে উঠেছে আমের হাট

বেনাপোল প্রতিনিধি

শার্শায় জমে উঠেছে আমের হাট

শার্শায় জমে উঠেছে আমের হাট

জমে উঠেছে শার্শার বাগআঁচড়া বাজারের বেলতলা আমের হাট। পাইকাররা আসছে দেশের বিভিন্ন এলাকা থেকে। তবে আমের দাম কম হওয়ায় খুশি নন আম চাষিরা। যশোরের শার্শা, ঝিকরগাছা এবং সাতক্ষীরার কলারোয়া উপজেলার বিভিন্ন এলাকার চাষিদের আম বিক্রির হাট বেলতলা।

পদ্মার এপাড়ে এত বড় আমের হাট দ্বিতীয় নেয়। এবছর আমের ফলন বেশি হওয়ায় দাম বেশ সস্তা বেলতলা হাটে। প্রতিদিন ২০ থেকে ৩০ ট্রাক আম লোড হয়ে যাচ্ছে দেশের বিভিন্ন এলাকায়। ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও রংপুরের পাইকাররা আম কিনে নিয়ে যাচ্ছে বেলতলা হাট থেকে।

গত বছরের মতো উল্লেখযোগ্য তেমন কোনো প্রাকৃতিক দুর্যোগ বা ঝড়ের কবলে পড়তে হয়নি আম চাষিদের। আমের দামও বেশি ছিল অনেক। এবারের চিত্র সম্পূর্ণ ভিন্ন। এবছর আম ভাঙার প্রথম দিকে কালবৈশাখী ঝড়ে সাতক্ষীরার কয়রা, ঝাউডাঙ্গা ও কলারোয়া এবং যশোরের মনিরামপুর, ঝিকরগাছা ও শার্শা উপজেলার কিছু অংশে আমের ব্যাপক ক্ষতি হয়। তারপরও ফলন সন্তোষজনক। মে মাসের ৪ তারিখ থেকে যশোরের শার্শা ও সাতক্ষীরার কলারোয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে আম ভাঙার তারিখ নির্ধারণ করা হয়েছে।

ফলে আম চাষি বা বাগান মালিকরা একযোগে আম নামাতে শুরু করেছে। এতে চাহিদার তুলনায় যোগান বেশি হওয়ায় আমের মণ প্রকারভেদে ১০০০ থেকে ১৮০০ টাকা পর্যন্ত দরে বিক্রি হচ্ছে। বর্তমানে আমের বাজার মূল্য হ্রাস হওয়াতে খুশি নন আম চাষিরা।

শার্শার টেংরা গ্রামের আমচাষি আবুল কাসেম ও সাবিরুল বলেন, এ বছর আমের বাজার মূল্য গত বছরের চেয়ে কম। আসছে দিনগুলোতে হিমসাগর, ল্যাংড়া ও আম্রপালি নামাতে শুরু হলে আমের দাম বাড়বে বলে চাষিরা আশাবাদী। বাজারে গুটি আমের পাশাপাশি গোপালভোগ, মল্লিকাসহ বিভিন্ন ধরনের আম পাওয়া যাচ্ছে।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর