১১ মে, ২০২৩ ১১:০১

'ওয়ার্ল্ড হেরিটেজ' তালিকায় রবীন্দ্রনাথের শান্তিনিকেতন

দীপক দেবনাথ, কলকাতা

'ওয়ার্ল্ড হেরিটেজ' তালিকায় রবীন্দ্রনাথের শান্তিনিকেতন

ফাইল ছবি

ইউনেস্কোর 'ওয়ার্ল্ড হেরিটেজ' এর তালিকায় অন্তর্ভুক্তি হতে চলেছে পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় অবস্থিত কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত শান্তিনিকেতন।  

ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে শান্তিনিকেতনকে নথিভুক্ত করতে সুপারিশ করেছে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টারের উপদেষ্টা সংস্থা 'ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস এন্ড সাইটস'।

টুইট করে মঙ্গলবার (৯ মে) রাতে একথা জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি। বুধবার (১০ মে) ফের বাংলা ও হিন্দি- দুই ভাষায় বিষয়টি নিয়ে টুইট করেন তিনি। তিনি জানান, চলতি বছরের সেপ্টেম্বর মাসে সৌদি আরবে হতে চলা এক অনুষ্ঠান থেকে শান্তিনিকেতনকে হেরিটেজ হিসাবে ঘোষণা করা হবে।

টুইট করে কেন্দ্রীয় মন্ত্রী লেখেন- রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তীতে ভারতের জন্য ভালো খবর। পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনকে (যেখানে গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর তার প্রথম স্কুল প্রতিষ্ঠা করেছিলেন) ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে লিপিবদ্ধ করতে ইউনেস্কো'র ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টারের উপদেষ্টা সংস্থা ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস এন্ড সাইটস'র তরফে সুপারিশ করা হয়েছে।

তিনি আরো লেখেন- ২০২৩ সালের সেপ্টেম্বরে সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিতব্য বিশ্ব ঐতিহ্য কমিটির সভায় এটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দূরদৃষ্টিতার কারণে বিশ্বব্যাপী আমাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরা সম্ভব হয়েছে বলে উল্লেখ করেন সংস্কৃতি মন্ত্রী। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর