২৩ মে, ২০২৩ ১৬:১৪

মা ও শিশুর স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিতকল্পে ধর্মীয় নেতৃবৃন্দের ভাবনা বিষয়ক কর্মশালা

দিনাজপুর প্রতিনিধি

মা ও শিশুর স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিতকল্পে
ধর্মীয় নেতৃবৃন্দের ভাবনা বিষয়ক কর্মশালা

দিনাজপুরে হিন্দু, মুসলিম এবং খ্রিস্টান ধর্মীয় দলের সদস্য ও নেতাদের সমম্বয়ে এক উদ্ভাবনীমুলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় ৫ বছর বয়সের নিচের শিশুদের পুষ্টিমান উন্নয়ন এবং গর্ভবতী মাদের অপুষ্টি দূরীকরণে ধর্মীয় দলের সদস্য এবং নেতাদের সম্পৃক্তকরণ জোরদারে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। উদ্ভাবনীমূলক ছিল এ কারণে প্রকল্পটি বিশ্লেষণের মাধ্যম চিহ্নিত করেছে যে ধর্মীয় দলের সদস্য এবং নেতারা শিশুদের পুষ্টি উন্নয়ন এবং মাদের অপুষ্টি নিবারণে স্বেচ্ছাসেবক হিসাবে কার্যকরী ভূমিকা পালন করতে পারে। কর্মশালায় অংশগ্রহণকারী সদস্যবৃন্দ আগামী ৬ মাসকে মাথায় রেখে একটি কার্যকরী কর্মপরিকল্পনা প্রণয়নে অংশ নেন, যা তারা কর্মশালা হতে ফেরার পর বাস্তবায়ন করবেন।

মঙ্গলবার দিনব্যাপী ওয়ার্ল্ড ভিশন কতৃক পরিচালিত কোরিয়ান আন্তর্জাতিক সহোযোগিতা সংস্থার সহায়তায় জেন্ডার মেইনস্ট্রিমিং ইন মেটারনাল এন্ড চাইল্ড হেল্থ এন্ড নিউট্রিশন প্রকল্পটি ধর্মীয় দলের সদস্য ও নেতাদের সমম্বয়ে ব্রাক লার্নিং সেন্টার দিনাজপুরে এ উদ্ভাবনীমূলক কর্মশালার অয়োজন করা হয়। 

কর্মশালায় বিভিন্ন ধর্মীয় দলের নেতারা ধর্মীয় দৃষ্টিকোণ হতে শিশুদের স্বাস্থ্য-পুষ্টি উন্নয়ন এবং মাতৃস্বাস্থ্য সুরক্ষায় জন্য বিভিন্ন বার্তা তুলে ধরেন। 
দিনাজপুর ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষক মাওলানা মোহাম্মদ মোজাফ্ফর হোসেন পবিত্র কোরআনের উদ্ধৃতি দিয়ে শিশু ও গর্ভবতী মাদের স্বাস্থ্য সুরক্ষার গুরুত্ব তুলে ধরেন। যেমন তিনি বলেন, গর্ভকালীন সময়ে স্বামীর সহায়তা নিশ্চিত করতে হবে, শিশুর জন্মের পরে কমপক্ষে ২ বছর পর্যন্ত বুকের দুধ খাওয়াতে হবে, গর্ভকালীন সময়ে হালকা ব্যায়াম আবশ্যক যেমন, রুকু ও সেজদা করা ইত্যাদি।

কর্মশালায় গ্রান্ডস্ কমপ্লায়েন্স এডভাইজর সিয়ং উন লি, প্রকল্প ব্যাবস্থাপক জগন্ময় প্রজেস বিশ্বাস এবং সিনিয়র ম্যানেজার অরবিন্দ সিলভেস্টার গমেজ তাদের সাংগঠনিক অভিজ্ঞতা তুলে ধরেন।এসময় জেনি মিলড্রেড ডি. ক্রুজ, ডেপুটি ডিরেক্টর, ফিল্ড অপারেশন সার্বিক উপদেশ ও পরামর্শ তুলে ধরেন।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর