২ জুন, ২০২৩ ১৮:১৫

নবাব ফয়জুন্নেছার স্মৃতি রক্ষার্থে তার বাড়িকে জাদুঘর বানানো হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

লাকসাম প্রতিনিধি:

নবাব ফয়জুন্নেছার স্মৃতি রক্ষার্থে তার বাড়িকে জাদুঘর বানানো হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

কুমিল্লার লাকসামে মহীয়সী নারী নবাব ফয়জুন্নেছা চৌধুরানীর প্রতিষ্ঠিত নবাব বাড়ি ও নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজ পরিদর্শন করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শুক্রবার তিনি এসব স্থাপনা পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি লাকসাম পৌর মিলনায়তনে স্থানীয় রাজনৈতিক, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাংস্কৃতিক কর্মীদের সাথে মতবিনিময় করেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেন, নারী জাগরণের অগ্রদূত নবাব ফয়জুন্নেছা চৌধুরানী। তাকে ঘিরে লাকসামের এত ঐতিহ্য-এত গৌরব। নবাব ফয়জুন্নেছাকে বাদ দিয়ে লাকসামের ইতিহাস তৈরি করা যায় না। অনেক পরে হলেও আমরা তার স্মৃতি রক্ষায় কাজ শুরু করতে পেরেছি।

প্রতিমন্ত্রী বলেন, মহীয়সী নারী নবাব ফয়জুন্নেছা চৌধুরানীর স্মৃতি রক্ষার্থে তার বাড়িকে জাদুঘর বানানো হবে। আগামী ৭ দিনের মধ্যে সম্ভাব্যতা যাচাই করা হবে। তার স্মৃতি ধরে রাখতে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হবে।

মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী কে এম  খালিদ আরও বলেন, বিএনপি-জামায়াত ক্ষমতায় এলে আপনারা কেউ এলাকায়ও থাকতে পারবেন না। তাই আগামী নির্বাচনে এ আসনে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামকে পুনরায় জয়ী করতে হবে। আপনারা যদি মনে করেন, এ একটা আসনে না জিতলে কিছু হবে না। তাহলে রাজার পুকুর দুধ দিয়ে ভরাট করার গল্পের মতো হয়ে যাবে। পুকুর পানিতে ভরে যাবে, দুধ হবে না।

নবাব ফয়জুন্নেছা চৌধুরানীর বাড়ি ও নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজ পরিদর্শনকালে প্রতিমন্ত্রীকে ফয়জুন্নেছার জীবনী সম্বলিত বই উপহার দেওয়া হয়। পরে তিনি কলেজ মসজিদ সংলগ্ন নবাব ফয়জুন্নেছার কবর জিয়ারত করেন।

লাকসাম উপজেলা প্রশাসন আয়োজিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চন্দন কুমার দে, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ কাবিরুল ইসলাম খান, লাকসাম উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মো. ইউনুছ ভুঁইয়া, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি তাবারক উল্লাহ কায়েস, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. রফিকুল ইসলাম হীরা, পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের প্রমুখ ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, বিভিন্ন স্কুল-কলেজ-মাদরাসার শিক্ষকবৃন্দ ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর