১৫ জুন, ২০২৩ ১৪:৩৮

আসন্ন ঈদুল আযহায় দৌলতদিয়া প্রান্তে স্বস্তির প্রত্যাশা

রাজবাড়ী প্রতিনিধি

আসন্ন ঈদুল আযহায় দৌলতদিয়া প্রান্তে স্বস্তির প্রত্যাশা

দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের গুরুত্বপূর্ণ নৌরুট রাজবাড়ীর দৌলতদিয়া-পাটুরিয়া। আসন্ন ঈদুল আযহায় দেশের বিভিন্ন স্থান থেকে আসা মানুষ দৌলতদিয়া ফেরিঘাট দিয়ে বাড়িতে যাবেন। এই প্রান্ত দিয়ে এবারের ঈদযাত্রা হবে স্বস্তির।

আজ বৃহস্পতিবার সকাল ১১টার রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ‘পবিত্র ঈদুল আযহা-২০২৩ উপলক্ষে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে নৌযানসমূূহের সুষ্ঠভাবে চলাচল এবং যাত্রীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত কর্মপন্থা নির্ধারণ সংক্রান্ত’ সমন্বয় সভায় স্বস্তির কথা প্রত্যাশা করেন সংশ্লিষ্টরা। 

জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে সভায় অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখারুজ্জামান, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল, গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন, গোয়ালন্দ ঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) স্বপন কুমার মজুমদার, বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক মো. সালাহউদ্দীনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা যায়,  আসন্ন ঈদযাত্রায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যাত্রী ও পশুবাহী যানবাহন পারাপারে ৯টি রো-রো ফেরি, ৫টি ইউটিলিটি এবং ৪টি কে টাইপ ফেরিসহ ১৮টি ফেরি চলাচল করবে। এছাড়া যাত্রী পারাপারে ২০ টি লঞ্চ চলাচল করবে। দৌলদিয়া প্রান্তে ৭টি ফেরিঘাটের মধ্যে ৪টি ঘাট সচল রয়েছে। ঈদের আগের তিন দিন ও পরের তিনদিন পশু ও পচনশীল দ্রব্য বহনকারী ট্রাক ব্যতিত অন্য সকল ট্রাক চলাচল বন্ধ থাকবে।

স্বস্তির ঈদযাত্রার নির্বিঘ্ন করতে ফেরিঘাটের পল্টুনে ব্যাটারি চালিত রিকশা ও ইজিবাইক ওঠা বন্ধ, দৌলতদিয়া ফেরি ও লঞ্চঘাটে পর্যাপ্ত আলোর ব্যবস্থা, টয়লেটগুলো পরিস্কার-পরিছন্ন রাখা,  অতিরিক্ত ভাড়া আদায় বন্ধের উদ্যোগ গ্রহণকরাসহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়। এগুলো সমাধানের জন্য গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা, বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ এবং গোয়ালন্দ ঘাট থানার ওসিকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ঈদযাত্রা সহজ হয়েছে। গত দুইটি ঈদের মতো এবারের ঈদযাত্রা হবে স্বস্তির। আমরা সব ধরণের প্রস্তুতি শেষ করেছি। মানুষ দৌলতদিয়া প্রান্ত দিয়ে স্বস্তিতে বাড়ি ফিরে ঈদ করতে পারবেন।

সমন্বয় সভাটি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছা. মোরশেদা খাতুন সঞ্চালনা করেন। 

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর