১৯ জুন, ২০২৩ ১৬:২০

রংপুরে মাদকদ্রব্যের অপব্যবহার রোধে করণীয় শীর্ষক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে মাদকদ্রব্যের অপব্যবহার রোধে করণীয় শীর্ষক কর্মশালা

ভারত থেকে সীমান্তবর্তী জেলাগুলো থেকে মাদক প্রবেশ করে সারাদেশে সরবরাহ করা হচ্ছে। রংপুর বিভাগের কুড়িগ্রাম, লালমনিরহাট ও দিনাজপুর জেলার সীমান্ত দিয়ে বেশি মাদক পাচার আসছে। এর মধ্যে কুড়িগ্রামে আসছে গাঁজা ও ফেনসিডিল এবং দিনাজপুর ও লালমনিরহাটে আসছে ফেনসিডিল, ইনজেকটিং মাদক। বন্ধুদের মাধ্যমে প্রভাবিত হয়ে ২১ থেকে ২৫ বছর বয়সীরা সবচেয়ে বেশি মাদকে নিমজ্জিত হচ্ছে। গাঁজা, ফেনসিডিল, ইয়াবা, ইনজেকটিং মাদক এসব সীমান্তবর্তী জেলা থেকে সারাদেশে সরবরাহ করছে মাদক চোরাকারবারীরা। রংপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ‘মাদকদ্রব্যের অপব্যবহার রোধে করণীয়’ শীর্ষক কর্মশালা এসব তথ্য তুলে ধরা হয়।

সোমবার সকালে এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান। জেলা প্রশাসক চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রংপুর রেঞ্জ ডিআইজি মোহাঃ আবদুল আলীম মাহমুদ, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরে আলম মিনা, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মুহম্মদ রায়হান। 

কর্মশালায় স্বাগত বক্তব্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক আলী আসলাম হোসেন জানান, গত ২০২২ সালে রংপুর বিভাগে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, রেঞ্জ পুলিশ, রংপুর মেট্রোপলিটন পুলিশ, বিজিবি, র‌্যাবের অভিযানে ৩ লাখ ৫৬ হাজার ৭১১পিস ইয়াবা, ৩৯ কেজি হেরোইন, ৭ হাজার ৭১৮ কেজি গাঁজা, ১ লাখ ২৪ হাজার ৬৭০ বোতল ফেনসিডিল, ১ লাখ ৮৩ হাজার ৯৮ পিস টাপেন্ডাডল, ৩৭ হাজার ৬০৯ অ্যাম্পুল ইনজেকশন, ১০ গ্রাম আইস উদ্ধার করা হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আইনে মামলা হয়েছে ৮ হাজার ১১৫টি। মাদকের বিস্তার রোধে রংপুর বিভাগের জেলা-উপজেলা পর্যায়ে আলোচনা সভা, কর্মশালা, লিফলেট বিতরণ, কমিউনিটি ভলান্টিয়ার টিম গঠনসহ নানা কার্যক্রম বাস্তবায়ন করছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

কর্মশালার প্রধান অতিথি রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান বলেন, মাদক নির্মূলে সকলকে একযোগে কাজ করতে হবে। বর্তমান সরকার মাদক বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির জন্য তৃণমূল পর্যায় থেকে মাদক বিরোধী নানা কার্যক্রম বাস্তবায়ন করছে। সরকারি উদ্যোগে জেলায় জেলায় মাদকাসক্ত নিরাময় কেন্দ্র তৈরি হচ্ছে। নতুন প্রজন্মকে মাদকের ভয়বহতা সম্পর্কে সচেনতন করতে পারলে আমরা উন্নত বাংলাদেশ গঠন করতে পারবো। 
বিভাগীয় কমিশনার কার্যালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে এ কর্মশালায় রংপুরের বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীরা অংশ নেন।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর