১ জুলাই, ২০২৩ ১৬:৪৪

নলছিটিতে বৃক্ষরোপণ অভিযান

ঝালকাঠি প্রতিনিধি

নলছিটিতে বৃক্ষরোপণ অভিযান

ঝালকাঠি জেলার নলছিটিতে বৃক্ষরোপণ অভিযান পরিচালিত হয়েছে। আজ শনিবার সকালে উপজেলার রানাপাশা মাধ্যমিক বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণ অভিযান পরিচালনা করে নলছিটি সোশ্যাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। অভিযানে আম, জাম, কাঁঠাল, লিচু, আমলকী, নিম, পেয়ারা ও জলপাই গাছের চারা রোপণ করা হয়। 

সংগঠনের সভাপতি এসএম রেজাউল করিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান ফরহাদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাচনমহল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেরাজুল ইসলাম সেলিম। এছাড়া রানাপাশা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল চক্রবর্তী, রানাপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. মোর্শেদ আকন, সহকারী শিক্ষক মিজানুর রহমান উপস্থিত ছিলেন।  

সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম সম্পাদক আতিয়ার রহমান সোহেল, সাংগঠনিক সম্পাদক বাদল রশিদ খান, দপ্তর সম্পাদক মো. সুমন হাওলাদার, অর্থ সম্পাদক মাহবুব হোসেন, কার্যকরী সদস্য রিয়াজ হোসেন, মোস্তাফিজুর রহমান, রাসেল হাওলাদার প্রমুখ।

সংগঠনের সভাপতি এসএম রেজাউল করিম বলেন, বৃক্ষরোপণ এখন আর কোনো সাধারণ শখের পর্যায়ে নেই, এটি এখন পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য আমাদের অস্তিত্বের লড়াই হয়ে দাঁড়িয়েছে। এ জন্য আমরা সাংগঠনিক কর্মসূচি অনুযায়ী বৃক্ষরোপণ অভিযান শুরু করেছি। আমরা মনে করি, প্রত্যেককেই ব্যক্তিগত উদ্যোগে বৃক্ষরোপণ করতে হবে। তাহলে দেশে একটি সবুজ বিপ্লব সংঘটিত হবে।

সংগঠনের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আহমেদ আল আমীন সাংবাদিকদের বলেন, যেখানে গাছপালা বেশি থাকে, সেখানে বেশি বৃষ্টিপাত হয়। বন্যা-জলোচ্ছ্বাসে মাটির ক্ষয়রোধ, খরায় ছায়া, মাটির উর্বরতা বৃদ্ধিসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে বৃক্ষের ভূমিকা অনস্বীকার্য। গাছপালা ছাড়া আমরা একটি পৃথিবী কল্পনাও করতে পারি না। অথচ আমরা যেন সেই দিকেই যাচ্ছি। সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বব্যাপী বন উজাড় করার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। জলবায়ু পরিবর্তনের ফলে তাপমাত্রা বেড়ে যাচ্ছে। তাই অন্য যে কোনো সময়ের চেয়ে বৃক্ষরোপণ এখন আরও বেশি জরুরি।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর