২১ জুলাই, ২০২৩ ১৯:৫৪

রাজশাহী অ্যাসোসিয়েশনের ১৫০ বছর পূর্তিতে পাঁচ গুণীকে সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী অ্যাসোসিয়েশনের ১৫০ বছর পূর্তিতে পাঁচ গুণীকে সংবর্ধনা
দেশের ঐতিহ্যমণ্ডিত সামাজিক, সাংস্কৃতিক ও জনকল্যাণমূলক প্রতিষ্ঠান রাজশাহী অ্যাসোসিয়েশনের সার্ধশতবর্ষপূর্তি উৎসবের দুইদিনব্যাপী অনুষ্ঠানের প্রথমদিনে উদ্বোধনী পর্ব, গুণীজন সংবর্ধনা, স্মৃতিচারণ, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার সকালে রাজশাহী কলেজে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের সামনে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং বেলুন ও পায়রা ওড়ানোর মধ্য দিয়ে দুইদিনব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এরপর রাজশাহী কলেজ মিলনায়তনে নগরীর বিশিষ্টজন ও শুধীজনদের অংশগ্রহণে গুণীজন সংবর্ধনা প্রদান করা হয়।
এবারে গুণীজন সংবর্ধনায় ৫ ক্যাটাগরিতে ৫ জনকে দেশের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় সম্মানিত করা হয়েছে। অর্থনীতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় আইবিএসের বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা, চিকিৎসায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও জাতীয় অধ্যাপক ডা. মাহমুদ হাসান, মুক্তিযুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা মু. শামসুল আলম (বীর প্রতীক), সাহিত্যে বাংলা একাডেমির সভাপতি কথাশিল্পী সেলিনা হোসেন, সঙ্গীতে সম্মানিত সঙ্গীত বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, বাংলাদেশ বেতারের সাবেক প্রধান সংগীত প্রযোজক উস্তাদ আজিজ বাচ্চু (মরণোত্তর)। 
 
প্রথমদিনে গুণীজন সংবর্ধনা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বনন্দিত পদার্থ বিজ্ঞানী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত সচিব একেএম শামসুদ্দীন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবদুল খালেক, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব কবি আমিনুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী অ্যাসোসিয়েশনের সভাপতি ও জেলা প্রশাসক শামীম আহমেদ। 
জনগণের প্রাণের স্পন্দন এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী অ্যাসোসিয়েশনের সার্ধশতবর্ষপূর্তি ২১ ও ২২ জুলাই নানান আয়োজনের মধ্য দিয়ে উৎযাপিত হবে। ১৮৭২ সালে প্রতিষ্ঠিত হওয়া রাজশাহী অ্যাসোসিয়েশন ২০২২ সালে ১৫০ (দেড় শত) বছর পার করেছে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর