২৭ জুলাই, ২০২৩ ২০:১৭

১৪ বছর পরে কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন

কক্সবাজার প্রতিনিধি

১৪ বছর পরে কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কক্সবাজার জেলা শাখার সর্বশেষ সম্মেলন পরবর্তী কমিটি গঠন হয়েছিল ২০০৯ সালের সেপ্টেম্বর মাসে। দীর্ঘ ১৪ বছর পর আবারও সম্মেলন হতে যাচ্ছে। শুক্রবার (২৮ জুলাই) এই সম্মেলনের পর কাউন্সিল অধিবেশনের মধ্য দিয়ে নতুন কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

দলীয় নেতা-কর্মীরা জানিয়েছেন, কক্সবাজারের স্বেচ্ছাসেবক লীগের প্রথম কমিটি গঠিত হয় ১৯৯৫ সালে। ওই কমিটিতে রহিম উদ্দিনকে আহ্বায়ক, কক্সবাজার-২ আসনের বর্তমান সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক ও ফখরুল ইসলাম গুন্দুকে যুগ্ম আহ্বায়ক করে এই কমিটি গঠন করা হয়েছিল। ২০০৯ সালে সেপ্টেম্বরে সম্মেলনের মধ্য দিয়ে কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে রহিম উদ্দিন সভাপতি ও কায়সারুল হক জুয়েল সাধারণ সম্পাদক নির্বাচিত হন। গত ১২ জুন কক্সবাজার পৌরসভার নির্বাচনকে কেন্দ্র করে দলীয় প্রার্থীর বিপক্ষে অবস্থান নেওয়ায় দল থেকে বহিষ্কার হন কায়সারুল হক জুয়েল। এরপর কেন্দ্রীয় কমিটি রহিম উদ্দিনকে আহ্বায়ক ও অ্যাডভোকেট একরামুল হককে সদস্য সচিব করে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করেন। এর সূত্র ধরে কেন্দ্রীয় ঘোষিত সময় মতে শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন।

সম্মেলন উপলক্ষ্যে বৃহস্পতিবার দুপুরে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক রহিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সদস্য সচিব অ্যাডভোকেট একরামুল হুদা বলেন, শুক্রবারের সম্মেলন সম্পন্ন করতে ইতিমধ্যে সকল প্রস্তুতি শেষ হয়েছে। ৫৩ সদস্য বিশিষ্ট প্রস্তুতি কমিটি, ১১টি উপ কমিটি গঠন হয়েছে। কক্সবাজার শহরের মুক্তিযোদ্ধা গোলচত্বর মাঠে বিকাল ৩ টায় সম্মেলনের উদ্বোধন করবেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি গাজি মেজবাহ হোসেন সাচ্চু। সম্মেলনে ৪৪৭ জন কাউন্সিলর ও ২ হাজার ডেলিগেট তালিকাও চূড়ান্ত।

এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আফম বাহারউদ্দিন নাছিম, অতিথি হিসেবে সাংগঠনিক সম্পাদক আব সাঈদ আল মাহমুদ স্বপন এমপি ছাড়াও কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতা, স্বেচ্ছাসেবক লীগ নেতারা উপস্থিত থাকবেন। সম্মেলনের প্রথম অধিবেশন শেষে কক্সবাজার পাবলিক লাইব্রেরির শহীদ সুভাষ হলে কাউন্সিল অধিবেশ অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় পানি সম্পদ বিষয়ক সম্পাদক রাহুল বড়ুয়া, সদস্য জাবেদুল আজম মাসুদ বক্তব্য রাখেন।

সম্মেলন ঘিরে ইতিমধ্যে সম্মেলনস্থল ব্যানার ফেস্টুনে ভরপুর হয়ে গেছে। প্রস্তুতি করা হয়েছে মঞ্চ ও প্যান্ডেল। সম্মেলনের নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থী হিসেবে ২ ডজনের বেশি নেতার ব্যানার, পোস্টার লক্ষ্য করা গেছে। এই সঙ্গে কাউন্সিলর ছাড়াও কেন্দ্রীয় পর্যায়ে যোগাযোগ করে সভাপতি ও সাধারণ সম্পাদক হওয়ার চেষ্টা রয়েছেন তারা।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর