৫ আগস্ট, ২০২৩ ১৪:৫৮

‘মামলাজটের দুর্ভোগ কমাতে বিচার বিভাগ ও আইনজীবীদের একে অপরকে সহযোগিতা করতে হবে’

নিজস্ব প্রতিবেদক, যশোর

‘মামলাজটের দুর্ভোগ কমাতে বিচার বিভাগ ও আইনজীবীদের একে অপরকে সহযোগিতা করতে হবে’

‘ন্যায়কুঞ্জ’র ভিত্তিপ্রস্তর স্থাপন

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, মামলাজটের কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এর সমাধানে বিচার বিভাগ ও আইনজীবীদের একে অপরকে সহযোগিতা করতে হবে। আর এভাবেই বিচার বিভাগ এগিয়ে যাবে।

শনিবার সকালে যশোর জেলা জজ আদালত চত্বরে বিচার প্রার্থীদের বিশ্রামের জায়গা ‘ন্যায়কুঞ্জ’র ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, বিচার ব্যবস্থা ও আইনজীবীদের জন্য বড় বড় অট্টালিকা নির্মাণ হলেও দেশের মালিকরা আদালত চত্বরে বসার স্থান পায় না। তাদের কষ্টের কথা চিন্তা করেই সব জেলায় আদালত চত্বরে ‘ন্যায়কুঞ্জ’ নির্মাণ করা হচ্ছে। এজন্য প্রত্যেক জেলায় ৫০ লাখ টাকা করে বরাদ্দও দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি ন্যায়কুঞ্জের ভিত্তিপ্রস্তর উদ্বোধন শেষে জেলা জজশিপের বিচারকদের সঙ্গে বৈঠক করেন। এসময় সেখানে জেলা জজ শেখ মো. নাজমুল আলমসহ সকল বিচারক উপস্থিত ছিলেন। পরে তিনি জেলা আইনজীবী সমিতির সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন।

আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ ইসহকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান বিচারপতি বলেন, রাষ্ট্রের তিন অঙ্গের অন্যতম একটি জুডিশিয়ারি। তাই জুডিশিয়ারিকে শক্তিশালী করতে হবে। ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হলে বিচারক ও আইনজীবীদের মধ্যে সমন্বয় থাকতে হবে।

তিনি বলেন, দুর্দশাগ্রস্ত মানুষগুলো আমাদেরই আত্মীয়স্বজন। তাদের স্বস্তি দিতে দ্রুততার সাথে ন্যায়বিচার নিশ্চিত করতে হবে।

আলোচনা সভায় আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু মোর্ত্তজা ছোটসহ যশোরের শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।

বিডিপ্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর