৫ আগস্ট, ২০২৩ ১৭:০৫

উজানের ঢলে কাপ্তাই হ্রদে নৌ চলাচল বন্ধ

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

উজানের ঢলে কাপ্তাই হ্রদে নৌ চলাচল বন্ধ

টানা বৃষ্টিতে ভাঙছে পাহাড়। আছড়ে পড়ছে পাহাড়ের মাটি। তবুও শঙ্কার কালো ছায়া নেই কারো চোখে-মুখে। ঝুঁকি যেনেও কেউ ছাড়ছে না পাহাড়। এভাবে কঠিন জীবনযাপন করছে পাহাড়ের মানুষ। আশ্রয় কেন্দ্র খোলা থাকলেও যেতে নারাজ পাহাড়বাসী। এতে চরম বিপাকে প্রশাসন। নানা সতর্কতায় টনক নড়ছে না কারো।

অন্যদিকে সীমান্ত দিয়ে নামছে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি। পাহাড়ি ঢলে কিছুটা উত্তাল হ্রদ। তাই জননিরাপত্তায় রাঙামাটি কাপ্তাই হ্রদে নৌ চলাচল বন্ধ ঘোষণা করেছে রাঙামাটি জেলা প্রশাসন। শনিবার রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে গণমাধ্যমকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাঙামাটি জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান বলেন, অতি বৃষ্টিতে যেমন পাহাড় ধসের ঝুঁকি রয়েছে। তেমনি পাহাড়ি ঢলের কারণে রাঙামাটি কাপ্তাই হ্রদে নৌ চলাচলে বিপদের শঙ্কা রয়েছে। তাই ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসরতদের জন্য খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র। আর কাপ্তাই হ্রদের নৌ পথে রয়েছে পাঁচটি উপজেলা। বরকল, লংগদু, বিলাইছড়ি, জুরাছড়ি ও বাঘাইছড়ি। এসব উপজেলার মানুষকে লঞ্চ কিংবা ছোট ইঞ্জিন চালিত নৌকায় যাতায়াত করতে হয়। তাদের নিরাপত্তায় উজান থেকে পাহাড়ি ঢল নামা পর্যন্ত অর্থাৎ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কাপ্তাই হ্রদে নৌ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে পাহাড়বাসীকে নিরাপদ স্থানে নিতে মাঠে নেমেছে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। পাহাড়ে পাহাড়ে করা হচ্ছে মাইকিং। ঘরে ঘরে গিয়ে করা হচ্ছে সতর্ক। রাঙামাটি জেলা ও উপজেলা মিলে প্রায় ২৫ হাজার মানুষ পাহাড় ধসের ঝুঁকিতে বসবাস করে। তাদের নিরাপত্তায় ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাস থেকে বিরত থাকার জন্য জেলা প্রশাসন ও পৌরসভা সতর্ক বার্তা জারি রেখেছে।।

রাঙামাটি আবহাওয়া অফিস বলছে, অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে আর কয়েকদিন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর