২১ আগস্ট, ২০২৩ ২০:২৮

কুষ্টিয়ায় প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিলেন ম্যাটসের শিক্ষার্থীরা

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ায় প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিলেন ম্যাটসের শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের বিক্ষোভ

স্বতন্ত্র শিক্ষাবোর্ড গঠন, কর্মসংস্থান সৃজন এবং দ্রুত নিয়োগসহ চার দফা দাবি আদায়ের লক্ষ্যে সোমবার চতুর্থ দিনের মতো ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট পালন করছে কুষ্টিয়ার সরকারি ও বেসরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের শিক্ষার্থীরা। এসময় প্রশাসনিক কার্যক্রম বন্ধ ঘোষণা করে প্রশাসন ভবনে তালা লাগিয়ে দেয় শিক্ষার্থীরা। দাবি আদায়ের লক্ষ্যে গত বুধবার থেকে শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য এই কর্মসূচি শুরু করেছে।

সোমবার সকালে ম্যাটসের শিক্ষার্থীরা চতুর্থ দিনের মতো ক্লাস বর্জন করে প্রশাসনিক ভবনের সামনে বিভিন্ন পোস্টার ও প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করে।

এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা তাদের বক্তব্যে বলেন, স্বাস্থ্য খাতে আজও বাস্তবায়ন হয়নি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম পঞ্চম বার্ষিকী পরিকল্পনা (১৯৭৩-১৯৭৮) অনুযায়ী ম্যাটস শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা প্রদান। বাংলাদেশে অন্যান্য সকল ডিপ্লোমা সেক্টরে সরকারি চাকরির নিয়োগ এবং কর্মসংস্থানের ব্যবস্থা থাকলেও ম্যাটস ডিপ্লোমাধারীদের বিগত এক যুগ ধরে কোনো সরকারি নিয়োগ বা কর্মসংস্থানের ব্যবস্থা নেওয়া হয়নি। এরই পরিপ্রেক্ষিতে সারা দেশের সকল সরকারি-বেসরকারি ম্যাটস শিক্ষার্থীরা তাদের দাবিগুলো আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন এবং শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝোলানোসহ গণতান্ত্রিক প্রক্রিয়ায় কঠোর ছাত্র ধর্মঘট পালনের সিদ্ধান্ত নিয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা ইন্টার্নশিপ বহালসহ অসঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন, অ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠন, কর্মসংস্থান সৃজন ও দ্রুত নিয়োগ ও বঙ্গবন্ধুর পঞ্চম বার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষা প্রদানের দাবি জানান।

এ বিষয়ে বাংলাদেশ ডিপ্লোমা মেডিকল স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের কুষ্টিয়া জেলা শাখার সভাপতি ফরহাদ সৌরভ বলেন, আমরা গত বুধবার থেকে ৪টি বিষয় নিয়ে আন্দোলন শুরু করেছি আজকে চতুর্থ দিন। আজকে আমরা অনির্দিষ্টকালের জন্য প্রশাসনিক কার্যক্রম বন্ধ ঘোষণা করে প্রশাসন ভবনে তালা লাগিয়েছি। এখন পর্যন্ত আমাদের সাথে সংশ্লিষ্ট কেউ কথা বলেনি। আমরা আমাদের দাবি আদায় না করা পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাবো। প্রযোজনে আরো কঠোর আন্দোলন হবে।

এ বিষয়ে কুষ্টিয়া মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের অধ্যক্ষ ডা. হেলিশ রঞ্জন সরকার বলেন, ছাত্ররা যে দাবিগুলো নিয়ে আন্দোলন করছে এগুলো যৌক্তিক। এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি দাবি হচ্ছে নিয়োগ কার্যক্রম। আমাকে শিক্ষার্থীরা গত বৃহস্পতিবারে একটি স্মারকলিপি দিয়েছে। শিক্ষার্থীরা আজকে প্রশাসনিক কার্যক্রম বন্ধ ঘোষণা করে প্রশাসনিক ভবনে তালা দিয়েছে। সার্বিক বিষয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর