৩ সেপ্টেম্বর, ২০২৩ ১৬:৪৬

কিশোরগঞ্জে মৎস্য ডিপ্লোমা শিক্ষার্থীদের মানববন্ধন

কিশোরগঞ্জ প্রতিনিধি

কিশোরগঞ্জে মৎস্য ডিপ্লোমা শিক্ষার্থীদের মানববন্ধন

ভর্তি ও চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে বৈপরীত্বের প্রতিবাদে কিশোরগঞ্জে মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। আজ রবিবার দুপুরে কিশোরগঞ্জ মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউটের সামনের সড়কে এ কর্মসূচি পালিত হয়।

শিক্ষার্থীরা জানান, ভর্তির সময় শুধুমাত্র এসএসসি সনদেই তাদেরকে চার বছর মেয়াদী মৎস্য ডিপ্লোমা কোর্সে ভর্তি করা হয়েছে। অথচ সম্প্রতি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে জীববিজ্ঞানসহ এসএসসিতে বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ হওয়ার শর্ত দেওয়া হয়েছে।

কিশোরগঞ্জ মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট থেকে চার বছর মেয়াদী কোর্স সম্পন্ন করা সাইফুর রহমান খান জানান, ব্যবসায়িক শিক্ষা শাখা থেকে মৎস্য ডিপ্লোমায় ভর্তি হওয়ার আগে বিজ্ঞপ্তিতে শুধুমাত্র এসএসসি পাশ দেখে ভর্তি হন তিনি। অথচ ডিপ্লোমা কোর্স শেষে বলা হয় এসএসসিতে জীববিজ্ঞান থাকতে হবে। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ডিপ্লোমাকে এভাবে মূল্যহীন করার কারণ কি? তিনি আরও বলেন, আমাদের ডিপ্লোমা শেষে ৬/৭ মাস ধরে ঘুরছি। উচ্চ শিক্ষার ইচ্ছা থাকলেও করতে পারছি না। বৈপরীত্বমূলক নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে মৌলিক অধিকার ক্ষুণ্ণ হয়েছে বলে তিনি উল্লেখে করেন। এছাড়া ডিপ্লোমা শেষে সরকারিভাবে উচ্চশিক্ষার সুযোগ দাবি করেন তিনি। 

শিক্ষার্থী মাহমুদা আক্তার নাবা বলেন, ভর্তি বিজ্ঞপ্তিতে যেহেতু শুধুমাত্র এসএসসি পাশ চাওয়া হইছে, সেহেতু চাকরিক্ষেত্রেও শুধুমাত্র এসএসসি পাশের পাশাপাশি মৎস্য ডিপ্লোমা যোগ্যতা চেয়ে ১১তম ও ১২তম গ্রেডের সকল টেকনিক্যাল পদে একক নিয়োগ দাবি করেন তিনি। 

মানববন্ধনে বক্তব্য রাখেন সাইফুর রহমান খান, সাইফুল্লাহ সামী নাবিন, মোস্তাফিজুর রহমান রূপক, মাহমুদা আক্তার নাবা, শেখ সুমন প্রমুখ।

বিডি প্রতিদিন/এএ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর