৪ সেপ্টেম্বর, ২০২৩ ১৬:৫২

প্রয়াত জননেতা এম. আব্দুর রহিমকে শ্রদ্ধাভরে স্মরণ

দিনাজপুর প্রতিনিধি

প্রয়াত জননেতা এম. আব্দুর রহিমকে শ্রদ্ধাভরে স্মরণ

প্রয়াত জননেতা এম. আব্দুর রহিমকে শ্রদ্ধাভরে স্মরণ

প্রয়াত সংসদ সদস্য জননেতা অ্যাডভোকেট এম. আব্দুর রহিমের ৭ম মৃত্যুবার্ষিকীতে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করেছেন দিনাজপুরের সর্বস্তরের জনতা। প্রিয় নেতার প্রতি শ্রদ্ধা জানাতে সমাধিতে ভিড় করেন হাজারো মানুষ। ‘স্বাধীনতা পদক’ প্রাপ্ত এম. আব্দুর রহিম ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ও মুজিবনগর সরকারের পশ্চিমাঞ্চলীয় জোন-১ এর চেয়ারম্যান।

সোমবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন কার্যালয় চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জানান জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, মুক্তিযোদ্ধা সংসদ ও এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের সাধারণ সম্পাদক চিত্ত ঘোষ।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জানানোর পর এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র’র আয়োজনে বেলা ১১টা থেকে দিনাজপুর সদর উপজেলার জালালপুরে প্রয়াত এই রাজনীতিকের সমাধিতে শ্রদ্ধা জানান বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, দিনাজপুর জেলা ও দায়রা জজ মো. যাবিদ হোসেন ও এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের সাধারণ সম্পাদক চিত্ত ঘোষ।

এরপর এম আব্দুর রহিমের সমাধি স্থলে শ্রদ্ধা জানান হাবিপ্রবির ভিসি মো. কামরুজ্জামান, এম আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক নুরউল্লাহ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইমদাদ সরকার, নির্বাহী কর্মকর্তা রমিজ আলম, দিনাজপুর শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর স ম আব্দুস সামাদ আজাদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সৈয়দ মোকাদ্দেস হোসেন বাবলু, দিনাজপুর প্রেসক্লাব সভাপতি স্বরুপ বকসী বাচ্চু ও সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওয়াহেদুল আলম আর্টিস্ট, সাধারণ সম্পাদক শাহীন হোসেন, দিনাজপুর শিল্প ও বণিক সমিতির সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী, দিনাজপুর বিএমএর সভাপতি ডা. ওয়ারেস আলী সরকার, সাধারণ সম্পাদক ডা. বি কে বোস প্রমুখ।

এ ছাড়া আওয়ামী লীগ, উপজেলা প্রশাসন, জেলা, শহর ও সদর উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক প্রতিষ্ঠান শ্রদ্ধা অর্পণ করেন। শ্রদ্ধাঞ্জলি শেষে প্রয়াত জননেতা এম আব্দুর রহিমের কবর জিয়ারত ও বিদেহী আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন মরহুম এম আব্দুর রহিমের বড় ছেলে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম।

এ ছাড়া এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র’র আয়োজনে, দিনাজপুর ডায়াবেটিক সমিতি ও জাতীয় অন্ধ কল্যাণ সমিতি দিনাজপুরের আয়োজনে এবং জালালপুরে এম. আব্দুর রহিম জনকল্যাণমুখী যুব সংগঠনের ব্যবস্থাপনায় বিনামূল্যে ডায়াবেটিক পরীক্ষা, চক্ষু পরীক্ষা ও চিকিৎসা ক্যাম্প পরিচালিত হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর