২১ সেপ্টেম্বর, ২০২৩ ২০:১৫

রাজনগরে সার্ভার হ্যাক করে রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন

মৌলভীবাজার প্রতিনিধি:

রাজনগরে সার্ভার হ্যাক করে রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন

মৌলভীবাজারের রাজনগর উপজেলার ফতেহপুর ইউনিয়নের সার্ভার হ্যাক করে রোহিঙ্গা নিবন্ধন করেছে দুর্বৃত্তরা। এ পর্যন্ত কয়েকশ রোহিঙ্গা নিবন্ধিত হয়েছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। তবে ইউনিয়নের চেয়ারম্যান জানিয়েছেন, গত ২০ দিনের তথ্য যাচাইয়ে ১৫৩টি ভুয়া নিবন্ধনের তথ্য তারা পেয়েছেন। এ ব্যাপারে রাজনগর থানায় সাধারণ ডায়েরি করেছেন ইউপি চেয়ারম্যান নকুল চন্দ্র দাস।

ইউনিয়ন ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, গত ১৮ সেপ্টেম্বর শরিয়তপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে আসিয়া বিবি (২৭) নামে একজন রোহিঙ্গা নারী পাসপোর্ট করতে গিয়ে কর্তৃপক্ষের হাতে আটক হন। তার আইডি কার্ড না থাকায় জন্ম নিবন্ধন দিয়ে পাসপোর্ট করতে যান তিনি। আসিয়া আক্তার যে জন্ম নিবন্ধন দিয়ে পাসপোর্ট করতে গিয়েছিলেন সেটি রাজনগর উপজেলার ফতেহপুর ইউনিয়ন থেকে নিবন্ধিত। আটক ওই নারী কক্সবাজারের টেকনাফ থানার আলী যোহার ও আম্বিয়া খাতুন দম্পতির মেয়ে বলে পুলিশকে জানিয়েছে।

বিষয়টি যাচাই করার জন্য কর্তৃপক্ষ রাজনগর উপজেলা নির্বাহী অফিসার ফারজানা আক্তার মিতার কাছে পাঠালে ইউএনও ফতেহপুর ইউনিয়নের সচিব পাঁপড়ি দত্তকে কার্যালয়ে ডেকে আনেন। ইউনিয়ন সচিবের আইডি থেকে লগইন করতে সমস্যা হওয়ায় বুঝতে পারা যায় আইডি হ্যাক হয়েছে। পরে আইডি নিষ্ক্রীয় করে রাখা হয়। এ ব্যাপারে ফতেহপুর ইউনিয়নের চেয়ারম্যান নকুল চন্দ্র দাস রাজনগর রাজনগর থানায় সাধারণ ডায়রি করেছেন। 
এদিকে এ পর্যন্ত কতটি জন্ম নিবন্ধন কার্ড নিবন্ধিত হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। কঠোর নিরাপত্তা থাকা সত্ত্বেও আইডি কিভাবে হ্যাক হলো এ নিয়েও দেখা দিয়েছে সংশয়।

ফতেহপুর ইউনিয়নের সচিব পাঁপড়ি দত্ত বলেন, বিগত দুই মাস থেকেই সার্ভারে সমস্যা করছে। কিন্তু এটি হ্যাক হয়েছে কি না তা আমরা বুঝতে পারিনি। উপজেলা নির্বাহী অফিসার মহোদয় আমাদেরকে তার কার্যালয়ে ডেকে নেয়ার পর আমরা বুঝতে পারি এটি হ্যাক হয়েছে।

ফতেহপুর ইউনিয়নের চেয়ারম্যান নকুল চন্দ্র দাস বলেন, এসব নিবন্ধনে আমার স্বাক্ষর নেই। আমরা যাচাই করছি। এ পর্যন্ত ১৫৩টি ভুয়া নিবদ্ধন পাওয়া গেছে। তবে কবে থেকে হ্যাক হয়েছে বলতে পারছি না।

রাজনগর উপজেলা নির্বাহী অফিসার ফারজানা আক্তার মিতা বলেন, ইউনিয়ন অফিসের সার্ভার হ্যাক হয়ে কয়েকটি ভুয়া নিবন্ধন হয়েছে। এগুলো রোহিঙ্গা কি না বলতে পারছি না। কর্তৃপক্ষের কাছ থেকে একটি নিবন্ধন যাচাইয়ের জন্য আসায় বিষয়টি বুঝতে পারা যায়।

বিডি প্রতিদিন/এএ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর