শিরোনাম
২৮ সেপ্টেম্বর, ২০২৩ ১৮:৪৪

ভারতে পাচারকালে শেরপুর সীমান্তে তক্ষকসহ ৩ চোরাচালানি গ্রেফতার

শেরপুর প্রতিনিধি

ভারতে পাচারকালে শেরপুর সীমান্তে তক্ষকসহ ৩ চোরাচালানি গ্রেফতার

তক্ষকসহ গ্রেফতারকৃত ব্যক্তিরা

শেরপুরে দুইটি তক্ষকসহ বন্যপ্রাণী চোরাচালানি চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। জেলার সীমান্তবর্তী নালিতাবাড়ী উপজেলার টেংড়াখালী মোড়ে জনৈক আরিফ হাজীর দোকানের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃরকৃতরা হলেন, রংপুর জেলার মিঠাপুকুর থানার পাটকৃষ্ণপুর গ্রামের মৃত জামাল উদ্দিনের ছেলে মো. রুহুল আমিন মণ্ডল (৫২), কাউনিয়া থানার নাজিরদহ গ্রামের মৃত শামছুল হকের ছেলে মো. আবু সায়েম (৪৭) এবং  বগুড়া ও ফরিদপুর জেলার মধুখালী থানার রাজাপুর গ্রামের মৃত আ. আজিজের ছেলে মো. আশরাফুল ইসলাম।

 বৃহস্পতিবার দুপুরে পুলিশ সুপারের কার্যালয়ে আয়োজিত জেলা পুলিশের প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, জেলা গোয়েন্দা পুলিশের ওসি আব্দুল কাদেরের নির্দেশনা অনুযায়ী এসআই মো. আবু বকর সিদ্দিকের নেতৃত্বে গোয়েন্দা পুলিশের একটি দল মাদকবিরোধী অভিযানে নালিতাবাড়ী থানার চেল্লখালী ব্রিজের ওপর অবস্থান করছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে বন্যপ্রাণী চোরাচালানের সংবাদ পেয়ে জেলার নালিতাবাড়ী থানার টেংরাখালি মোড়ে অভিযান চালিয়ে আরিফ হাজির দোকানের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের হেফাজতে থাকা তক্ষক দুটি উদ্ধার করা হয়।

পুলিশ সুপার মোনালিসা বেগম প্রেসব্রিফিংয়ে জানান, গ্রেফতারকৃতরা মূলত ঢাকা থেকে এসেছে। সীমান্ত দিয়ে ভারতে একটি চক্রের কাছে তক্ষক দুটো পাচার ও বিক্রির জন্য নিয়ে আসে। প্রতিটা তক্ষক প্রায় দশ লাখ টাকা বিক্রি করে থাকে তারা। পরে এগুলো ভারতে বিভিন্ন হারবাল মেডিসিন তৈরিকারকদের কাছে বিক্রি করা হয়।

ধৃত আসামিরা জিজ্ঞাসাবাদে দীর্ঘদিন যাবৎ ভারতের একটি চক্রের কাছে উচ্চমূল্যে বণ্যপ্রাণী তক্ষক কেনাবেচা করে আসছিল বলে স্বীকার করেছেন। আসামিদের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করে তাদেরকে আদালতে সোপর্দ করার প্রক্রিয়া চলছিল।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর