২ অক্টোবর, ২০২৩ ২০:২২

চিলমারী-রৌমারী নৌরুটে যুক্ত হলো আরও একটি ফেরি

কুড়িগ্রাম প্রতিনিধি

চিলমারী-রৌমারী নৌরুটে যুক্ত হলো আরও একটি ফেরি

চিলমারী-রৌমারী নৌরুটে যুক্ত হলো আরও একটি ফেরি

ইতিমধ্যেই কুড়িগ্রামের চিলমারী উপজেলার চিলমারী নৌ বন্দরে চিলমারী-রৌমারী রুটে একটি নৌ ফেরি চালু উদ্বোধন করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। কিন্তু গত কয়েকদিন ধরে তা চালু থাকলেও চাহিদার সাথে তাল মিলাতে পারেনি। অনেকের ভোগান্তি তৈরি হয়। আর ভোগান্তি বৃদ্ধি পাওয়ায় নতুন করে আরও একটি ফেরি যুক্ত করা হলো চিলমারী-রৌমারী রুটে।

এতে বেড়ে যাবে সকলের চাহিদা এবং কমবে জনভোগান্তি। আর নতুন করে বেগম সুফিয়া কামাল নামে ফেরিটি যুক্ত হওয়ায় ব্যবসা প্রসারের সাথে এই অঞ্চলের মানুষের মাঝেও জেগেছে অনেক আশার আলো। চালকসহ যাত্রী সাধারণের মাঝেও দেখা দিয়েছে আনন্দ উল্লাস। নতুন করে আরও একটি ফেরি যুক্ত হওয়ায় চিলমারী-রৌমারী রুটে এখন দু’টি ফেরি নিয়মিত চলবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। তবে চলাচলের সময় নির্ভর করবে যানবাহনের উপর।

জানা গেছে, দীর্ঘ প্রতীক্ষার পর চিলমারী নৌবন্দরে চিলমারী-রৌমারী রুটে ফেরি কুঞ্জলতা নামে প্রথম একটি ফেরি সার্ভিস শুরু হয়। এর উদ্বোধন করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। গত ২০ সেপ্টেম্বর তিনি আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। ফেরি সার্ভিস শুরু হতে না হতেই গত এক সপ্তাহের ব্যবধানে এ রুটে পণ্যবাহী গাড়ির ব্যাপক চাহিদা বেড়ে যায়।

চাহিদা বৃদ্ধি পাওয়ায় ফেরি পারাপারের জন্য ঘণ্টার পর ঘণ্টা অনেক পণ্যবাহী ট্রাক, পিকআপসহ নানা পরিবহন যানজটে পড়ে। দেখা দেয় জনভোগান্তি। অবশেষে চাহিদার উপর নির্ভর করে ভোগান্তি দূর করতে নতুন করে এ রুটে আরও একটি ফেরি ‘বেগম সুফিয়া কামাল’ যুক্ত করা হয়। এ ফেরিটি বুধবার আরিচা থেকে রওনা হয়ে চিলমারী বন্দর রমনা ঘাটে রবিবার সন্ধ্যায় এসে পৌঁছায়। পরে সোমবার সকাল ৯টায় চিলমারী থেকে বেশ কয়েকটি পরিবহন ও বেশকিছু যাত্রী নিয়ে রৌমারীর উদ্দেশে রওনা দেয়।

চিলমারী ঘাট ইজারাদার শহিদুল্লাহ কায়ছার ইমু বলেন, ফেরি চাহিদা রয়েছে এ রুটে। সাথে ব্যবসার প্রসার ঘটবে শতশত মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

গণউন্নয়ন কমিটির সাবেক সভাপতি ও আন্দোলনকারী নাহিদ হাসান নলেজ বলেন, ফেরিটি চালু হওযায় কুড়িগ্রাম থেকে ঢাকা শহর রাজধানীর দূরত্ব অনেকটা কমে আসলো। বাঁচবে জ্বালানি খরচ এবং পণ্য পরিবহনে লাভবান হওয়ার পাশাপাশি ব্যবসা ও বাণিজ্যের বড় ধরনের প্রসার ঘটবে।

বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, আপাতত চিলমারী থেকে একটি ফেরি সকাল ৭টায় ছেড়ে যাবে এবং রৌমারী থেকে আর একটি ফেরি একই সময় ছেড়ে দেবে। সেইসাথে শেষ ফেরিটি বিকাল চারটায় দু’দিক থেকে ছেড়ে দেবে। তবে যানবাহন উঠানামা এবং যানবাহন পারাপারের উপর সময় কিছুটা কমবেশি হতে পারে বলে জানা যায়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) চিলমারী ঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, চাহিদার সাথে আরও একটি ফেরি এই রুটে যুক্ত করা হয়েছে। প্রয়োজন হলে এ রুটে আরও ফেরি চালুর ব্যবস্থা করা হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর