শিরোনাম
১ নভেম্বর, ২০২৩ ২২:০৭

বগুড়ায় দ্বিতীয় দিনেও অগ্নিসংযোগ ভাঙচুর, ককটেল বিস্ফোরণ

নিজস্ব প্রকিবেদক,বগুড়া

বগুড়ায় দ্বিতীয় দিনেও অগ্নিসংযোগ
ভাঙচুর, ককটেল বিস্ফোরণ

অগ্নি সংযোগ করা একটি ট্রাকে পানি দিয়ে আগুন নেভাচ্ছেন পুলিশ সদস্যরা

বিএনপি-জামায়াতের ডাকা তিন দিনের অবরোধে দ্বিতীয় দিনেও ট্রাকে অগ্নিসংযোগ, যানবাহন ভাঙচুর ককটেল বিস্ফোরণ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গিয়ে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছুঁড়েছে।

এদিকে জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান মজনু ও সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য রাগেবুল আহসান রিপুর নেতৃত্বে শহরের বিভিন্ন মোড়ে মোড়ে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে অবস্থান নেয়। পরিস্থিতি স্বাভাবিক রাখতে যানবাহন চলাচলে সহযোগিতা করেন। বগুড়া জেলা আওয়ামী লীগ শহরের বনানী ও মাটিডালিতে পৃথক সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক আসাদুর রহমান দুলু, বাবু সাগর কুমার রায়, সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, পৌর আওয়ামী লীগ নেতা রফিনেওয়াজ খান রবিন।

জানা যায়, অবরোধের সমর্থনে জেলা স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা বুধবার সকাল থেকে ঢাকা রংপুর মহাসড়কের তিনমাথা রেলগেট এলাকায় অবস্থান নেন। বিক্ষোভ প্রদর্শন করার পাশাপাশি ঢাকাগামী বেশ কয়েকটি যাত্রীবাহী বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ অন্যান্য যানবাহন ভাঙচুর করে। 

খবর পেয়ে পুলিশ, বিজিবি সদস্যরা ঘটনাস্থলে পৌঁছালে অবরোধকারীরা আইনশৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে ইটপাটকেল ও চারটি ককটেল বিস্ফোরণ ঘটায়। থমথমে পরিস্থিতি সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুঁড়ে অবরোধকারীদের ছত্রভঙ্গ করে দেয়। পরে ঢাকা ও রংপুরগামী শতাধিক যানবাহন পার করে দেয় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

এর আগে সকাল সাড়ে ৮ টার দিকে বগুড়া সদরের মাটিডালি বিমান মোড়ে বিএনপি মিছিল বের করে যানবাহন ভাঙচুর শুরু করলে ৭ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে। বুধবার দুপুর সোয়া ১২টার দিকে শহরতলীর বাঘোপাড়া এলাকায় বগুড়া-রংপুর মহাসড়কে পণ্যবাহী একটি ট্রাকে আগুন দেয় অবরোধকারীরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত আগুন নিভিয়ে ফেলে। 

বগুড়া ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা আব্দুল হালিম জানান, ট্রাকটিতে লৌহজাত সামগ্রী থাকায় আগুনে তেমন ক্ষতি হয়নি। ইঞ্জিনের কিছু ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে দেখা গেছে।
ট্রাক মালিক আমিনুল ইসলাম জানান, চট্টগ্রাম থেকে আসা ট্রাকটি মহাস্থান এলাকায় রাখা ছিল। অবরোধের পর পণ্য আনলোডের সিদ্ধান্ত ছিল। কিন্তু বুধবার পণ্যের মালিক ট্রাকের হেলপারকে ফোন করে মালামাল আনলোডের জন্য ট্রাকটিকে মাটিডালি এলাকায় নিয়ে যেতে বলেন। তার কথামতো ট্রাকটি মাটিডালির দিকে নিয়ে যাওয়ার সময় বাঘোপাড়া এলাকায় মহাসড়কের পাশে অবরোধকারীরা অগ্নি সংযোগ করে।

বুধবার বেলা সাড়ে ১১টায় শহরের তিনমাথা রেলগেট এলাকা থেকে বিএনপির অফিসিয়াল ফেসবুক পেজের বগুড়ার প্রতিনিধি রাশেদ রহমানকে আটক করে পুলিশ। রাশেদ শহর যুবদলের সদস্য এবং বিএনপির ফেসবুক পরিচালনা করে সরকার বিরোধী প্রচারণা করছিল। অবরোধের দ্বিতীয় দিনেও বগুড়া শহরের বিভিন্ন এলাকায় পুলিশ, র‌্যাব, বিজিবি, আমর্ড পুলিশ ও আনসার সদস্যদের টহল দিতে দেখা যায়। দূরপাল্লার যানবাহন কিছু কিছু চলাচল করেছে। শহরের মধ্যে দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান খোলা ছিল। শহরের ভেতরে পরিস্থিতি স্বাভাবিক দেখা যায়। 

বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইহান ওলিউল্লাহ জানান, বগুড়ায় বিভিন্ন সহিংসতার ঘটনায় রাশেদ সরাসরি জড়িত ছিলেন। সেই অভিযোগেই তাকে আটক করা হয়েছে। বগুড়ায় পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। বিভিন্ন এলাকায় কেউ যেন সহিংসতা না করতে পারে সে কারণে পুলিশ ও অন্যান্য বাহিনীর সদস্যরা টহল দিচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর