১৩ নভেম্বর, ২০২৩ ২০:৫৭

মীর মশাররফ হোসেনের ১৭৬তম জন্মবার্ষিকী উদযাপন শুরু

কুষ্টিয়া প্রতিনিধি

মীর মশাররফ হোসেনের ১৭৬তম জন্মবার্ষিকী উদযাপন শুরু

বিষাদ সিন্ধুর রচয়িতা কথাসাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৬তম জন্মবার্ষিকী উদযাপন শুরু হয়েছে। কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের লাহিনীপাড়ায় দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার প্রথম দিনে ঐতিহ্যবাহী লাঠিখেলা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। বসেছে গ্রামীণ মেলা। এসব আয়োজন করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসন।

আজ সোমবার দুপুরে ঐতিহ্যবাহী লাঠিখেলা দিয়ে শুরু হয় আয়োজন। বিকাল ৪টায় আলোচনা সভার অনুষ্ঠানমালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজা। কুমারখালী উপজেরা নির্বাহী অফিসার বিতান কুমার মন্ডলের সভাপতিত্বে সভায় কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার জুবায়ের রিপন, চাপড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. এনামুল হক মঞ্জু বক্তব্য রাখেন। আলোচনা শেষে জেলা ও উপজেলা শিল্পকলা এবং লালন একাডেমির শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় দিনে মঙ্গলবার বিকালে আলোচনা শেষে কুমারখালী বিজয় নাট্যগোষ্ঠীর পরিবেশনায় কবির লেখা ' জমিদার দর্পণ ' নাটক মঞ্চস্থ হবে।

মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়ার কুমারখালী উপজেলার লাহিনীপাড়ায় নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল মীর মোয়াজ্জেম হোসেন, মাতার নাম ছিল দৌলতন নেসা। তিনি ১৯১১ সালের ১৯শে ডিসেম্বর ইন্তেকাল করেন। মীর মশাররফ হোসেন সাহিত্য রচনার পাশাপাশি সাংবাদিকতা করেছেন। ভারতী, সংবাদ প্রভাকর, মিহির, হাফেজ, আহমদী, নবরত্ন প্রভৃতি পত্রিকায় তিনি নিয়মিত লিখতেন। 


বিডি প্রতিদিন/ নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর