১৭ নভেম্বর, ২০২৩ ১২:০২

পঞ্চগড়ে প্রমিলা ফুটবল টুর্নামেন্ট

সরকার হায়দার

পঞ্চগড়ে প্রমিলা ফুটবল টুর্নামেন্ট

রঙিন কাপড় দিয়ে ঘিরে ফেলা হয়েছে মাঠ। বাইরে বাস দিয়ে নির্মাণ করা হয়েছে প্রবেশ পথ, টিকেট কাউন্টার। বিভিন্ন গ্রাম থেকে আসা ফুটবল প্রেমী হাজার হাজার দর্শক টিকেট কেটে প্রবেশ করছেন মাঠে। কেউ দাঁড়িয়ে কেউ চেয়ারে বসে খেলা দেখছেন। মাঠের ভেতরেই বসেছে অনেক দোকান পাট। শিশু, তরুণ, যুব থেকে বয়স্ক মানুষেরা ঘুরছেন, হাঁটছেন, খেলা দেখছেন। অনেকে পরিবার পরিজন নিয়ে এসেছেন খেলা দেখতে। এই দৃশ্য একটি প্রত্যন্ত গ্রামে অনুষ্ঠিত প্রমিলা ফুটবল টুর্নামেন্টের।

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার বিলুপ্ত ছিটমহল কোটভাজনির প্রত্যন্ত গ্রামে শুরু হয়েছে প্রমিলা ফুটবল টুর্নামেন্ট। রংপুর বিভাগের সর্বপ্রথম প্রমিলা টুর্নামেন্টে টিকেট কেটে খেলা দেখছেন হাজারো দর্শক। বিভিন্ন জেলা থেকে আগত নারী ফুটবলরাও এমন টুর্নামেন্টে খেলতে পেরে উচ্ছ্বসিত।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা প্রমিলা ফুটবল টুর্নামেন্ট শিরোনামে এই খেলার উদ্বোধন করেন টেপ্রিগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম রহমান সরকার। বৃহস্পতিবার বিকেলে শুরু হওয়া এই টুর্নামেন্টটি বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছাকে উৎসর্গ করা হয়েছে। মুজিব—ইন্দিরা যুব সংঘ ও হাজির হাট ফুটবল একাডেমি এই টুর্নামেন্টের আয়োজন করেছে। খেলা শুরুর আগেই হাজার হাজার দর্শক টিকেট কেটে মাঠে প্রবেশ করে। খেলা দেখে উচ্ছ্বসিত তারা। দর্শকরা বলছেন নারী ফুটবলারদের খেলা দেখে তারা মুগ্ধ। 

হাজির হাট গ্রামের জনি ইসলাম জানান, ছিটমহল বাংলাদেশের সাথে সংযুক্ত হওয়ায় আমরা এই আনন্দ উপভোগ করতে পারছি। ছিটমহল থাকতে কোনদিন হয়নি। টিকেট বড় কথা নয়। এখানে যেন একটা উৎসব শুরু হয়েছে। আমাদের এলাকার মেয়েরা এখনো অনেক পিছিয়ে। তাদের কে উৎসাহ দিচ্ছে এই টুর্নামেন্ট। উদ্বোধনী খেলা প্রায় ৭ হাজার দর্শক উপভোগ করেছেন।

প্রত্যন্ত গ্রাম অঞ্চলে প্রমিলা ফুটবল টুর্নামেন্ট আয়োজন এই প্রথম বলছেন খেলোয়াররা। এমন একটি আয়োজনে খেলতে পেরে আনন্দিত তারাও। জয়পুরহাট থেকে এসে রেফারির দায়িত্ব নিয়েছে মাহফুজা। তিনি জানান, আমরা সবসময় শহরেই খেলেছি। কিন্তু এত প্রত্যন্ত গ্রামে এই প্রথম। দর্শকের অভূতপূর্ব সাড়া পাচ্ছি। অনেক ভালো লাগছে।

আয়োজকরা বলছেন উত্তরবঙ্গে এটাই প্রথম ক্লাব ভিত্তিক প্রমিলা ফুটবল টুর্নামেন্ট। বিলুপ্ত ছিটমহলের মানুষের মনে আনন্দ দেয়া এবং নারী অগ্রযাত্রাকে উপলক্ষ্য করেই এই ফুটবল টুর্নামেন্টের আয়োজন। ২০১৫ সালে এই ছিটমহলগুলো বাংলাদেশের সাথে অন্তর্ভুক্ত হয়। তারপরেই ছিটমহলের মানুষের জীবন মান উন্নয়নে নানা উদ্যোগ নেয় সরকার। তারই ধারাবাহিকতায় এই আয়োজন, বলেছেন আয়োজকরা। 
মুজিব-ইন্দিরা যুব সংঘ ও হাজির হাট ফুটবল একাডেমির সভাপতি শিমুল হোসেন জানান, ৬৮ বছর আনন্দ বঞ্চিত ছিলো ছিটমহলের মানুষ। আমরা মূলত : মানুষকে আনন্দ দেয়ার জন্য আর নারী জাগরণের জন্য এই আয়োজন করেছি। হাজার হাজার মানুষ এই টুর্নামেন্ট উপভোগ করছেন। 

উত্তরবঙ্গের ৮ জেলার ৮ নারী ফুটবল দল এই টুর্নামেন্টে অংশ নেবে। উদ্বোধনী খেলায় পঞ্চগড়ের টুকু ফুটবল একাডেমি এবং দিনাজপুর জেলার নওশিন প্রমিলা ফুটবল একাডেমি মুখোমুখি অংশ নেয়। ৩-০ গোলে নওশিন প্রমিলা ফুটবল একাডেমি টুকু ফুটবল একাডেমিকে পরাজিত করে। এছাড়া ঠাকুরগাঁওয়ের রাঙ্গাযুঙ্গী প্রমিলা ফুটবল একাডেমি, রংপুর ফুটবল একাডেমি, জয়পুর হাট ফুটবল একাডেমি, লালমনিরহাট প্রমিলা ফুটবল একাডেমি, চাপাইনবাবগঞ্জ ফুটবল একাডেমি এই খেলায় অংশ নেবে। আগামী ৩/৪ ডিসেম্বর টুর্নামেন্টটির ফাইনাল খেলা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর