১১ ডিসেম্বর, ২০২৩ ১৩:১৮

মুন্সিগঞ্জ হানাদার মুক্ত দিবস পালন

মুন্সিগঞ্জ প্রতিনিধি

মুন্সিগঞ্জ হানাদার মুক্ত দিবস পালন

১১ ডিসেম্বর, আজ মহান মুক্তিযোদ্ধের গৌরবগাঁথা ইতিহাসে মুন্সিগঞ্জ হানাদার মুক্ত দিবস। মুক্তিযোদ্ধাদের কঠিন প্রতিরোধে ১৯৭১ সালের এই দিনে হানাদার মুক্ত হয়েছিল পদ্মা-মেঘনা-ইছমতি-ধলেশ্বরী বিধৌত মুন্সিগঞ্জ জেলা।

সেদিন থেকে আজ পর্যন্ত প্রতিবছর ১১ ডিসেম্বরকে মুন্সীগঞ্জ হানাদার মুক্ত দিবস হিসেবে পালন করে আসছে জেলার সর্বস্থরের মানুষ। সোমবার দিবসটি উপলক্ষে মুন্সিগঞ্জে চলছে নানা কর্মসূচি। সকাল ১০টার দিকে জেলা প্রশাসনের সহযোগিতায় মুক্তিযুদ্ধ সংসদ ইউনিটের আয়োজনে কালেক্টর মাঠ থেকে বিজয় র‍্যালি বের হয়। র‍্যালিটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযুদ্ধ সংসদ ভবনের সামনে গিয়ে শেষ হয়। 

র‍্যালি শেষে মুক্তিযুদ্ধ সংসদ কমপ্লেক্সে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং পরে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ছাত্র, শিক্ষক-সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। 

অনুষ্ঠানে জেলা প্রশাসক আবু জাফর রিপনের সভাপতিত্বে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মহিউদ্দিন, সাবেক জেলা কমান্ডার আনিসুজ্জামান আনিস-সহ অন্যরা।

এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান-সহ দিনব্যাপী বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের কথা স্বরণ করছে জেলাবাসী।

এছাড়াও শহরের পুরাতন ডাক বাংলো এলাকার বঙ্গবন্ধু ম্যূরালে শ্রদ্ধা নিবেদন করেছেন দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী ও কেন্দ্রীয় মুক্তি যোদ্ধা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস। এসময় স্বাধীনতা যুদ্ধে সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর