১৪ ডিসেম্বর, ২০২৩ ১৮:৫৫

বগুড়া শহীদ বুদ্ধিজীবী দিবসে বধ্যভূমিতে মোমবাতি প্রজ্বলন

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়া শহীদ বুদ্ধিজীবী দিবসে বধ্যভূমিতে মোমবাতি প্রজ্বলন

বগুড়ায় মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী শহীদ বুদ্ধিজীবীদের মোমবাতি জ্বালিয়ে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেছেন জেলা প্রশাসন।

বৃহস্পতিবার সন্ধ্যায় সদরের কৈচড়ের ফাঁপোর ইউনিয়ন পরিষদ চত্বরে কৈচড় বধ্যভূমিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি পুষ্পস্তবক অর্পণ ও প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে এ শ্রদ্ধা নিবেদন করা হয়।

প্রদীপ প্রজ্জ্বলনের আগে আলোচনা সভা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক সাইফুল ইসলাম। 

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে পরাজয় নিশ্চিত জেনে বাঙালি জাতিকে মেধা-মনন শূন্য করে তোলার নীল নকশা করে পাকিস্তানি ঘাতক বাহিনী। তাদের দোসর রাজাকার-আলবদরদের সহযোগিতায় ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, চিকিৎসক, সাহিত্যিক, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বকে বাড়ি থেকে ধরে নিয়ে গিয়ে নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) সুদীপ কুমার চক্রবর্ত্তী, স্থানীয় সরকারের উপ-পরিচালক মাসুম আলী বেগ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মাদ আল মারুফ, জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ শফিউল আজম, সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন বাবলু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শরাফত ইসলাম, বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু, স্থানীয় বীরমুক্তিযোদ্ধা রফিকুজ্জামান, ফাঁপোর ইউনিয়নের চেয়ারম্যান মেহেদী হাসান।
আলোচনা সভা শেষে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ কৈচর বধ্যভূেিম মোমবাতি প্রজ্বলনে অংশ নিয়ে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানান।

উল্লেখ্য, বগুড়া সদর উপজেলার ১ নম্বর ফাঁপোর ইউনিয়নের কৈচড় বধ্যভূমিতে যে ২৬ জন শহীদ শায়িত আছেন তারা হলেন- চেলোপাড়ার কালিপদ সিংহ, কর্ণ প্রসাদ সিংহ, গজেন্দ্রনাথ সিংহ, শ্যামল চন্দ্র সিংহ, শ্রীবাস দাম, গোলক চন্দ্র দাম, ননী চন্দ্র দাম, নিতাই চন্দ্র দাম, পল্লাদ চন্দ্র দাম, সুধাংশু চন্দ্র দাম ও সুধীর চন্দ্র দাম, ধোপাপাড়ার গুপি চন্দ্র দাম, গোবিন্দ মহন্ত, নিতাই চন্দ্র দাম ও হরি দত্ত, রঘুনাথপুরের গনেশ চন্দ্র ও বিনয় চন্দ্র সাহা, ডোমন গ্রামের নগেন্দ্র নাথ সাহা, নারায়ণ চন্দ্র প্রাং ও হীরেন্দ্র নাথ সাহা এবং কাটনারপাড়ার গৌর গোপাল মহন্ত। এছাড়াও ৫ জনের নাম ও ঠিকানা পাওয়া যায়নি।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর