১৪ ডিসেম্বর, ২০২৩ ২১:২৪

খানসামায় শহিদদের স্মরণে স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি

দিনাজপুর প্রতিনিধি

খানসামায় শহিদদের স্মরণে স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি

মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে দিনাজপুরের খানসামায় বধ্যভূমির গাছের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে শহিদ পরিবার, খানসামা ডিগ্রি কলেজ ও স্থানীয়রা। এর আগে গত ৯ বছর ধরে সেখানে অস্থায়ী বাঁশের বেড়ার স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানালেও তা নদীতে বিলীন হওয়ায় এ বছর সেখানে অবস্থিত গাছে শ্রদ্ধা জানানো হয়।
বৃহস্পতিবার দুপুর ২টায় খানসামা ডিগ্রি কলেজের আয়োজনে পুলহাট ইছামতী নদীর তীরে অসংরক্ষিত বধ্যভূমিতে জাতীয় বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শহিদদের স্মরণে এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। 

জানা যায়, মুক্তিযুদ্ধের সময় খানসামা উপজেলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক, সংগ্রাম কমিটির সদস্য ও মুক্তিবাহিনীর অন্যতম সদস্য বাবু অমিয় কুমার গুহ, আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা দেওয়া টেডি ডাক্তার ও মুক্তিযোদ্ধাদের সহযোগী খুট্টু মিয়াকে পুলহাটে ইছামতি নদীর ধারে হত্যা করে নদীতে ফেলে দেয় পাকবাহিনী। পরে স্থানীয় তরনী কান্ত, নজরুল ইসলামসহ অনেকে তাদের লাশ নদী থেকে তুলে সেখানে কবর দেন।  

শহিদদের উদ্ধার করে কবর দেওয়া নজরুল ইসলাম শ্রদ্ধা জানিয়ে বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় অমানবিক ভাবে নির্যাতন করে অমিয় বাবু, টেডি ডাক্তার, খুট্টু মিয়াসহ কয়েকজনকে এখানে হত্যা করা হয়। সেই স্মৃতি আজও চোখে ভাসে। কিন্তু এই স্মৃতিময় স্থান সংরক্ষণে কোন উদ্যোগ নেই। যা আমাদের জন্য কষ্টদায়ক।

খানসামা ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ সাইফুল ইসলাম বলেন, দীর্ঘ ৯ মাসের মুক্তিযুদ্ধে মাতৃভূমিকে হানাদারদের হাত থেকে মুক্ত করতে যারা প্রাণ উৎসর্গ করেছিলেন তাদের শেষ স্মৃতিচিহ্ন গণকবর ৩টি বিলুপ্তি হয়ে যাচ্ছে। ভবিষ্যৎ প্রজন্মেকে খানসামা উপজেলার মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে এই বধ্যভূমি ও গণকবর সংরক্ষণ ও সংস্কার করার দাবি জানান তিনি। 

অপরদিকে শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে খানসামা উপজেলা প্রশাসনের আয়োজনে আত্রাই নদীর পূর্ব পার্শ্বে অবস্থিত শহিদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পন শেষে উপজেলা সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
ইউএনও তাজ উদ্দিনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, এসিল্যান্ড মারুফ হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান এটিএম সুজাউদ্দিন লুহিন শাহ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম প্রমুখ।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর