১৫ জানুয়ারি, ২০২৪ ১৬:৪০

বড় বিলে ‘পলো বাওয়া’ উৎসব

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি

বড় বিলে ‘পলো বাওয়া’ উৎসব

গ্রাম বাংলার ঐতিহ্যের অংশ ‘পলো বাওয়া’। আগেকার দিনে প্রতি বছর শুষ্ক মৌসুমে এ উৎসব পালন করতেন হাওর পাড়ের মানুষ। বর্তমানে এ উৎসব তেমন চোখে না পড়লেও সিলেটের বিশ্বনাথ উপজেলার সৌখিন মৎস্য শিকারিরা যুগ যুগ ধরে পালন করে আসছেন এ উৎসব।

প্রতি বছরের ন্যায় এবারও উপজেলার দৌলতপুর ইউনিয়নের গোয়াহরি গ্রামের বড় বিল উৎসবের আমেজে শুরু হয় এককালের জনপ্রিয় মাছ ধরা উৎসব ‘পলো বাওয়া’। এটি গোয়াহরি গ্রামের প্রায় ২০০ বছরের ঐতিহ্য বলে জানিয়েছেন স্থানীয়রা।

আজ সোমবার ভোরে গ্রামের মানুষ দল বেঁধে পলো, কুচা, ঠেলা ও ছিটকি জালসহ মাছ শিকারের নানা সরঞ্জাম নিয়ে নামেন হাওরে। মেতে ওঠেন মাছ ধরা উৎসবে। এবারও ধরা পড়েছে নানা প্রজাতির বড়-ছোট প্রচুর মাছ।

সরেজমিনে দেখা যায়, উৎসবকে কেন্দ্র করে ভোর থেকেই প্রস্তুতি নিতে শুরু করেন গ্রামবাসী। নির্দিষ্ট সময়ে পলো আর মাছ শিকারের নানা সরঞ্জাম নিয়ে জড়ো হন হাওর পাড়ে। একপর্যায়ে একযোগে সকলেই ঝাঁপিয়ে পড়েন হাওরে। পলোর ঝপাৎ ঝপাৎ শব্দে মুখরিত হয়ে ওঠে চারদিক। কেউ মাছ শিকার করলেই শুরু হয় উল্লাস। টানা কয়েক ঘণ্টা চলে মাছ শিকার। ধরা পড়ে বোয়াল, রুই, কাতলা, শোলসহ নানা জাতের দেশীয় মাছ। উৎসবকে কেন্দ্র করে হাওর পাড়ে ঢল নামে উৎসুক নারী-পুরুষের।

গ্রামবাসীরা জানান, ‘আমরা আমাদের পূর্ব পুরুষদের ঐহিত্য ধরে রেখেছি। এটি প্রাচীন ঐতিহ্য। গ্রামের সব চেয়ে বড় উৎসব। যুগ যুগ ধরে আমরা এ উৎসব পালন করে আসছি। আমাদের কাছে এটি খুব আনন্দ ও গর্বের বিষয় । আগামী ১৫ দিন পর্যন্ত এ হাওরে চলবে মাছ ধরা উৎসব।’


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর