১৯ জানুয়ারি, ২০২৪ ০৮:২৩

শুষ্ক মৌসুমে ভাঙন দেখা দিয়েছে ব্রহ্মপুত্র নদে

অনলাইন ডেস্ক

শুষ্ক মৌসুমে ভাঙন দেখা দিয়েছে ব্রহ্মপুত্র নদে

জামালপুর জেলার দেওয়ানগঞ্জে শুষ্ক মৌসুমে ব্রহ্মপুত্র নদে দেখা দিয়েছে ভাঙন। টানা দুই মাসের ভাঙনের আঘাতে পূর্বপাড়ে বিলীন হয়ে গেছে শতাধিক বসত-বাড়ি ও ফসলি জমি। এছাড়াও হুমকিতে রয়েছে হাট-বাজারসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান।

সোমবার (১৫ জানুয়ারি) দেওয়ানগঞ্জ উপজেলার চরআমখাওয়া ইউনিয়নে গিয়ে দেখা গেছে, কয়েকটি গ্রাম নদের গর্ভে চলে গেছে। বসতভিটা হারিয়েছে প্রায় শতাধিক পরিবার। সবশেষ অসময়ে নদী ভাঙনে পাটাধোয়াপাড়া গ্রামে বাস করা বাসিন্দারা বিপাকে পড়ে গেছে। বেশ কয়েকবার নদী ভাঙনের পর অস্থায়ীভাবে বসতি করে থাকার জায়গাও থাকছে না এই গ্রামের মানুষের।  
মিজানুর রহমান নামের এক ভুক্তভোগী বলেন, আমার পাঁচ বিঘা জমি নদ নিয়ে গেছে। ব্রহ্মপুত্রের ভাঙন আমি আগে কখনও দেখেনি। গত কয়েকদিনের ভাঙনে অনেক কিছু চলে গেছে।

চরআমখাওয়া ইউনিয়নের চেয়ারম্যান জিয়াউল হক জিয়া বলেন, ভাঙনরোধে একটি বাঁধ তৈরির জন্য প্রধানমন্ত্রীসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করেছি। ব্রহ্মপুত্রের ভাঙনের কারণে হুমকিতে রয়েছে হাজারও বসতবাড়ি, হাট-বাজারসহ একাধিক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। ভাঙন থেকে রক্ষা পেতে নদীতে আগাম কোনো ব্যবস্থা নিতে হবে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল ইসলাম বলেন, ভাঙন প্রতিরোধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। এটি অনুমোদিত হলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া স্থায়ীভাবে বাঁধ তৈরির জন্য আলাদা একটি প্রস্তাবনাও দেওয়া হয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর