২৬ ফেব্রুয়ারি, ২০২৪ ১৩:০৪

বরিশালে বিনা সরিষার মাঠ দিবস অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে বিনা সরিষার মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালে বিনা সরিষা-৯ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বরিশাল সদর উপজেলার হিজলতলায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে  সোমবার এই মাঠ দিবসের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম ভৌমিক। 

বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহারের সভাপতিত্বে এবং কৃষি তথ্য সার্ভিস কর্মকর্তা নাহিদ বিন রফিকের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা অজিত কুমার দাস, সাবেক ইউপি সদস্য মোছলেম আলী হাওলাদার ও কৃষক মো. মাইনুল ইসলাম প্রমুখ। মাঠ দিবসের অনুষ্ঠানে অর্ধশতাধিক কৃষক অংশগ্রহণ করেন। 

প্রধান অতিথির বক্তব্যে বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, ভোজ্যতেলের চাহিদা মেটাতে আমাদের প্রতিবছর ২৫-২৬ হাজার কোটি টাকার তেল আমদানি করতে হয়। এই অর্থ দিয়ে পদ্মা ব্রিজের মতো আরও একটি সেতু নির্মাণ করা সম্ভব। অথচ আমন আর বোরোর মাঝে অন্যান্য তেলফসলের পাশাপাশি সরিষার আবাদ এবং উৎপাদন বাড়িয়ে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা সম্ভব। 

কৃষকদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা বীজ ও প্রযুক্তি দেব, তা ব্যবহার করে ফলন বাড়ান। জমি পতিত না রেখে চাষের আওতায় আনুন। এতে আপনাদের আয় বৃদ্ধি পাবে,জীবনমানের উন্নয়ন হবে। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর