৩ এপ্রিল, ২০২৪ ১৬:২০

গলাচিপায় ফায়ার সার্ভিসের মহড়া অনুষ্ঠিত

গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি

গলাচিপায় ফায়ার সার্ভিসের মহড়া অনুষ্ঠিত

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

পটুয়াখালীর গলাচিপায় ফায়ার সার্ভিসের প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৩ এপ্রিল) বেলা ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গণে এ প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত হয়। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মেজবাহ উদ্দিনের তত্ত্বাবধানে গলাচিপা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স টিমের সদস্যরা এ কার্যক্রম পরিচালনা করেন। প্রশিক্ষণ ও মহড়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক (কনসালটেন্ট) ডা. মো. আল আমিন, আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. সাইফুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।

এসময় আগুন নিভানো যন্ত্রের ব্যবহারবিধি ও প্রকারভেদ, যন্ত্র ব্যবহারে সতর্কতা, আগুন নিভানোর জন্য বিভিন্ন ধাপে করণীয়, সর্বোপরি অগ্নিকাণ্ডরোধে নানান পদক্ষেপ বিষয়ে প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হয়। পরে মাঠে আগুন জ্বালিয়ে সেই আগুন ফায়ার এক্সটিংগুইশার দিয়ে নিভানোর পদ্ধতি শিখিয়ে দেওয়া হয়। একই সাথে হাতের কাছে থাকা ভেজা কম্বল বা বস্তা, ছোট বালতি দিয়ে কীভাবে সহজে আগুন নিভানো যায় তার প্রশিক্ষণ দেওয়া হয়। 

প্রশিক্ষণ ও মহড়ায় উপস্থিত ছিলেন রিস্ক অ্যান্ড পারফরমেন্স ম্যানেজমেন্ট লিমিটেডের ইলেকট্রিক্যাল সেইফটি এসোসর ইমতিয়াজ মাহমুদ। এসময় তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তিনতলা নতুন ভবনটিকে বৈদ্যুতিক ও অগ্নি উচ্চঝুঁকিপূর্ণ বলে মন্তব্য করেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর