৩ এপ্রিল, ২০২৪ ২১:৪২

আখাউড়ায় ইটভাটা গুড়িয়ে দিল প্রশাসন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

আখাউড়ায় ইটভাটা গুড়িয়ে দিল প্রশাসন

নেই ইট তৈরির অনুমোদন। ছাড়পত্র নেই পরিবেশ অধিদপ্তরের। তবু সেখানে ইট তৈরি করা হচ্ছিল। তাও আবার ফসলি জমির মাটি কেটে সেখানে ইট তৈরি করা হচ্ছিল। অবশেষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া মোগড়া ইউনিয়নের সেই ইটভাটাটি আংশিক গুড়িয়ে দেওয়া হয়েছে। দু'টি মামলায় ভাটা কর্তৃপক্ষকে জরিমানা করে সিলগালা করে দেওয়া হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, মেসার্স তিতাস ব্রিকস (সুরমা) নামক ভাটাটি অনুমোদন ছাড়া চলার খবরে জেলা প্রশাসনের সহযোগিতায় সেখানে অভিযান চালায় পরিবেশ অধিদপ্তর। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম। আদালত ভাটাটিকে মোট পাঁচ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেন। পাশাপাশি ভাটাটির আংশিক গুড়িয়ে দিয়ে সিলগালা করে দেওয়া হয়। একইসঙ্গে এ সময় আরো দু'টি ভাটাকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) ২০১৩ ( সংশোধিত ১০১৯) মেনে ভাটা পরিচালার বিষয়ে সতর্ক করা হয়েছে। 

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক বিসল চক্রবর্ত্তী জানান, ফসলি জমি থেকে মাটি কেটে ইট তৈরি করায় চার লাখ ২০ হাজার, পরিবেশের ছাড়পত্র না থাকায় এক লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া অনুমোদন না থাকায় ভাটার আংশিক গুড়িয়ে দিয়ে সিলগালা করা হয়েছে।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর